মহামারিতে ভারতে একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মৃত্যু

মহামারিতে ভারতে একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:৩৮ ৪ মে ২০২১   আপডেট: ০৮:৪০ ৪ মে ২০২১

ভারতে একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মৃত্যু। ছবি: সংগৃহীত

ভারতে একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মৃত্যু। ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব ভারতে চলছেই। দেশটিতে গত একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে ৩ লাখ ৫৫ হাজারের ওপর।

এখনও ভারতে সংক্রমণ ও মৃত্যুর শীর্ষে মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৮ হাজার ৬শ’র বেশি মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। মৃত্যু হয়েছে ৫৬৭ জনের।

এদিকে মহারাষ্ট্র, দিল্লি, পাঞ্জাব ও উত্তর প্রদেশসহ কয়েকটি রাজ্যে কিছুদিনের তুলনায় সংক্রমণের হার সামান্য কম দেখা গেছে সোমবার। তবে পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থানসহ কয়েকটি রাজ্যে সংক্রমণ ঊর্ধ্বমুখী।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের। মর্গ ও শ্মশানে ভিড় পড়ে গেছে। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, এ মাসে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি আরো ভয়ংকর রূপ নেবে। এ সময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।

ডেইলি বাংলাদেশ/জেডআর