১৮১ বছর আগের ছবিটিই এখন ইতিহাস

১৮১ বছর আগের ছবিটিই এখন ইতিহাস

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০০ ২০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:৫৫ ২৪ জানুয়ারি ২০২১

৫০০ বছর আগে থেকেই সেলফি তোলার প্রচলন শুরু

৫০০ বছর আগে থেকেই সেলফি তোলার প্রচলন শুরু

১৮৩৯ সালের কথা! তখনো এর নাম সেলফি হয়নি। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় বাবার দোকানে বসে রবার্ট কর্নেলিয়াস নামের ৩০ বছর বয়সী এক ব্যক্তি ক্যামেরায় নিজেই নিজের ছবি তুলেছিলেন। আর সেটিই এখন ইতিহাস!

ডাচ অভিবাসীর ছেলে কর্নেলিয়াস সেলফি তোলার জন্য ক্যামেরার লেন্সের ঢাকনা খুলে রেখে ফ্রেমের ভেতরে ঢুকে পড়েন এবং সেভাবে টানা পাঁচ মিনিট স্থির থাকেন। তখনই ছবিটি তোলা হয়ে যায়। আর এটিকেই বিশ্বের প্রথম সেলফি বলে জানিয়েছে অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম ম্যাশেবল।

প্রকৃতির রহস্য স্মৃতি করে রাখতেই ক্যামেরার আবিষ্কার

তবে সেলফি জনপ্রিয়তা পেতে আরো দেড়শ’ বছরের বেশি সময় লেগেছে। আজ থেকে দুই যুগ আগে মানুষ সেলফ পোট্রেট তোলা শুরু করে, যা আজকে সেলফিতে রূপ নিয়েছে। উনিশ শতকে এক ফটোগ্রাফারের তোলা সেলফিকে আনুষ্ঠানিকভাবে বিশ্বের প্রথম সেলফি হিসেবে গণ্য করা হয়।

বর্তমান সময়ে আনন্দ-উল্লাস, হাসি-কান্না-বিদায়-অভিবাদন—যেকোনো মুহূর্ত ধরে রাখতে তোলা হচ্ছে সেলফি। দর্শনীয় স্থান থেকে শুরু করে ফুটপাত, চলন্ত বাইক থেকে পাহাড়ের চূড়া, কোথায় না তোলা হয় সেলফি! চারদিকে শুধু সেলফির জয়ধ্বনি।

সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন অনেকে অনেকে আবার বিপজ্জনক জায়গা থেকে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম স্কুপহুপ সম্প্রতি বিশ্বের সবচেয়ে পুরনো দশটি সেলফি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। চলুন দেখে নেয়া যাক-

রবার্ট কর্নেলিয়াসের তোলা সেই সেলফি এটি বিশ্বের প্রথম সেলফি হিসেবে স্বীকৃত। ১৮৩৯ সালে দাগুয়েরোটাইপ পদ্ধতি ব্যবহার করে বিশ্বে প্রথম নিজের সেলফ পোট্রেট তুলেছিলেন রবার্ট কর্নেলিয়াস।

ফটোগ্রাফার জোসেফ বায়রন

তালিকায় ২য়তে থাকা সেলফিটি হচ্ছে ১৯০৯ সালের। সেটি তুলেছিলেন ইংরেজ ফটোগ্রাফার জোসেফ বায়রন।

ফটোসাংবাদিক টেরি ফিঞ্চার পরেরটি ফটোসাংবাদিক টেরি ফিঞ্চার ১৯৬৬ সালে প্যারাস্যুট ডাইভ করার সময় সেলফিটি তুলেছিলেন জুতার মধ্যে ফিশ-আই লেন্স ব্যবহার করে।

স্ট্যানলি কুবরিক

মিরর সেলফির সবচেয়ে পুরোনো উদাহরণ, ১৯৪৯ সালে পরিচালক স্ট্যানলি কুবরিক এটি তুলেছিলেন।

ইংরেজ ফটোগ্রাফার টনি রে-জোনসইংরেজি ফটোগ্রাফার টনি রে-জোনস ১৯৬৫ সালে এই সেলফি তুলেছিলেন।

১৯৬০ সালের দিকে সাংবাদিক হান্টার এস থম্পসন তিজুয়ানা যাওয়ার পথে সেলফিটি তুলেন।

বাজ অলড্রিন১৯৬৬ সালে জেমিনি ১২ মিশনে সেলফিটি তুলেন বাজ অলড্রিন।

নিল আর্মস্ট্রংপৃথিবীর বাইরের আরেকটি দারুন সেলফি যা ১৯৬৯ সালে চাঁদের মাটিতে তুলেছিলেন নিল আর্মস্ট্রং।

 রাশিয়ান গ্রান্ড ডাচেস অ্যানেসটেইজা নিকোলাভনার সেলফি১৯১৪ সালে রাশিয়ান গ্রান্ড ডাচেস অ্যানেসটেইজা নিকোলাভনার সেলফি। এই সেলফিটির মাধ্যমেই নিজেকে সেলফির আবিষ্কর্তা বলে দাবি করতেন পল ম্যাককার্টনি। যদিও পরে বিশেষজ্ঞরা প্রমাণ করেছেন যে, ম্যাককার্টিনির আগে থেকেই শুরু হয়েছিল সেলফি যুগ।

ডেইলি বাংলাদেশ/কেএসকে/এনকে