কমলো রাজধানীর তাপমাত্রা

কমলো রাজধানীর তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:২৮ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১০:৩০ ১৮ জানুয়ারি ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

চলছে মাঘ মাস। এমন সময় একদিনের ব্যবধানে রাজধানী ঢাকার তাপমাত্রা কিছুটা কমেছে। অন্যদিকে তেঁতুলিয়ায় তাপমাত্রা কিছুটা বেড়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এ তথ্য জানান।

তিনি জানান, আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস এবং তেঁতুলিয়ায় ৯.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকায় তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং তেঁতুলিয়াতে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সে হিসেবে তেঁতুলিয়ার তাপমাত্রা বাড়লেও রাজধানীর তাপমাত্রা কিছুটা কমেছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, আবহাওয়ার পূর্বাভাসে দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা এবং মৌলভীবাজারে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১৯ জানুয়ারি) পর্যন্ত আবহাওয়ার পরিস্থিতি এরকম থাকতে পারে। ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারির মধ্যে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আবারও বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে সোমবার রাতে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক সংবাদমাধ্যমে বলেন, কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আর বিস্তার লাভ করবে না। অনেক জেলায় তাপমাত্রা কম রয়েছে। সেসব অঞ্চলে বেশ শীত অনুভূত হচ্ছে। 

তিনি বলেন, শৈত্যপ্রবাহ বিস্তার লাভ না করার কারণ হলো, আগামী ২৩-২৪ তারিখ পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী বাতাস এক হয়ে বৃষ্টি নামাবে। এ কারণেই শৈত্যপ্রবাহ অন্যান্য জেলায় ছড়াবে না। বৃষ্টিতে তাপমাত্রা কমে শীতের তীব্রতা বাড়তে পারে।     

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। মঙ্গলবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে; সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে। আগামী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে