সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অডিও ক্লিপ, গ্রেফতার ২

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অডিও ক্লিপ, গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২০ ১৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:২০ ১৩ জানুয়ারি ২০২১

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অডিও ক্লিপ তৈরি করে ছড়িয়ে দেয়ার অভিযোগে দুজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

বুধবার রাতে ডিএমপির ডেপুটি কমিশনার (মিডিয়া) ওয়ালিদ হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলেন- মো. আসলাম নাজির ওরফে আসলামুল হক আসলাম (৩৮) ও মো. রাজিবুল ইসলাম রিয়াজ (৩৩)। এ সময় তাদের কাছ থেকে একটি কম্পিউটার ও দুইটি অ্যান্ড্রয়েড ফোন উদ্ধার করা হয়।

মঙ্গলবার রাত ১১ টার দিকে রাজধানীর মুগদা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

প্রসঙ্গত, তারা অভিযোগকারীর ফেসবুক আইডি থেকে ফেইক অডিও কল তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার নামে মিথ্যা অপবাদ প্রচার করে। যার ফলে ভিকটিম সামাজিক, মানসিক, ব্যবসায়িক ও রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন ও ক্ষতিগ্রস্থ হয়। এ ঘটনায় ভিকটিমের অভিযোগের প্রেক্ষিতে গত ৯ জানুয়ারি ডিএমপির পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম মামলাটি তদন্ত করে।

গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিঃ উপ-পুলিশ কমিশনার মহিদুল ইসলাম বলেন, তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্তদের সনাক্ত করে মুগদা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

তিনি আরো বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা পারস্পারিক যোগসাজশে অভিযোগকারীকে সামাজিক ও রাজনৈতিক ভাবে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে ভুয়া অডিও ক্লিপটি তৈরি করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ তাদের নিজস্ব ওয়েব পোর্টালে প্রচার করে ।

গ্রেফতারকৃতদের বুধবার পল্টন থানায় করা মামলায় আদালতে পাঠানো হয়েছে।

ডেইলি বাংলাদেশ/ইএ/ইকেডি