বইমেলায় নাহিদ নেওয়াজের গল্পগ্রন্থ ‘অসংগতি’

বইমেলায় নাহিদ নেওয়াজের গল্পগ্রন্থ ‘অসংগতি’

রুমান হাফিজ, চবি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩০ ৩ এপ্রিল ২০২১  

ইন্তামিন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘অসংগতি’ বইয়ের প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউসুফ।

ইন্তামিন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘অসংগতি’ বইয়ের প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউসুফ।

ঐতিহ্যের বৈচিত্র্যে ঐক্যের সন্ধান করতে গিয়ে অনেক গবেষক, লেখক, কবি-সাহিত্যিক খুঁজে পান সামাজিক, অর্থনৈতিক ও মনস্তাত্ত্বিক অসমতা, দ্বন্দ্ব, প্রেম কিংবা প্রতিরোধ। বৈচিত্র্য তখন তাদের কাছে ধরা দেয় অসংগতি হিসেবে। তেমনি নাহিদ নেওয়াজের লেখা প্রথম গল্পগ্রন্থ ‘অসংগতি’ তে উঠে এসেছে তেমনই চরিত্রের।

বইয়ের ১১টি গল্পে ধরা পড়েছে সমসাময়িক সমাজ, জীবন ও মননশীলতার অসংগতি।

নাহিদ নেওয়াজ বলেন, মানুষের জীবন সব সময় গল্পের মতো হয় না। তবে গল্পের চরিত্রগুলো আমাদের চারপাশের মানুষের জীবন থেকে নেওয়া। পারিপার্শ্বিক ও বাস্তবতার ভিত্তি যদি লেখার উপাদান হয় সে লেখায় ফুটে ওঠে একটি সমাজের ইতিহাস। আমরা যদি শরৎচন্দ্র, রবীন্দ্রনাথ, বঙ্কিমচন্দ্র, সমরেশ মজুমদার কিংবা অন্য কোন বিখ্যাত গল্পকার এর লেখা পড়ি তাহলে ভেসে ওঠে সেই সমাজের জীবন ও সংস্কৃতি। এ গল্পগ্রন্থের প্রতিটি লেখাতেই বাস্তবতার নিরিখে বর্তমান সমাজচিত্রকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি মাত্র। সামাজিক বৈষম্য ও অসমতা, নারী-পুরুষ মানসিক দ্বন্দ্ব, সংঘাত, আবার প্রেম-প্রণয়, আদর্শ পুরুষ এবং প্রতিবাদী ও অধিকার সচেতন নারী, জীবনের ভাঙা- গড়া, সুখ-দুঃখ সব অনুভূতির বহিঃপ্রকাশ ও সমাজ উৎসারিত ঘটনাগুলোই গল্পগ্রন্থের মূল উপজীব্য।

ইন্তামিন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘অসংগতি’ বইয়ের প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউসুফ। বইমেলা ছাড়া রকমারি ডটকমসহ অন্যান্য অনলাইন ও অফলাইন বুকশপ থেকে সংগ্রহ করা যাবে।

নাহিদ নেওয়াজের জন্ম খুলনায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। শিক্ষকতা করেছেন চট্টগ্রামের একটি কলেজে। পাশাপাশি রেডিও এবং টেলিভিশনের আবৃত্তি-উপস্থানার সঙ্গে জড়িত আছেন। প্রতিষ্ঠা করেছেন ‘দর্পন সাহিত্য সাংস্কৃতিক সংঘ’ নামের একটি সংগঠন। 

গল্পকার একদিকে নিপুণ শব্দে যেমন তার গল্পগুলোতে তুলে এনেছেন পুরুষতান্ত্রিকতা, শ্রেণিভেদ সম্পর্ক, নারী জাগরণের স্পৃহা, তেমনি চিত্রায়ন করেছেন আদর্শ পুরুষ চরিত্র। তাই সমাজতত্ত্বের নিরিখে মনে হবে গল্পগুলো যেন সমসাময়িক সমাজের বাস্তব সামাজিক ঘটনার বিন্যাস যা একটা সময় সামাজিক ইতিহাস হিসেবে গল্পগুলোর মুল্যমান সূচিত হবে বলে বোধ হয়। নাহিদ নেওয়াজের গল্পগুলো থেকে পাঠক সেই ধারণা পাবেন আশা করি।

ডেইলি বাংলাদেশ/জেডএম