বিএনপিতে ফখরুল-রিজভীর দ্বন্দ্ব প্রকাশ্যে

বিএনপিতে ফখরুল-রিজভীর দ্বন্দ্ব প্রকাশ্যে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৩ ১৪ আগস্ট ২০২২   আপডেট: ১৯:১০ ১৪ আগস্ট ২০২২

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভী- ফাইল ফটো

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রুহুল কবির রিজভী- ফাইল ফটো

বিএনপিতে আবারো শুরু হয়েছে নেতৃত্বের কোন্দল। প্রকাশ্য রূপ ধারণ করেছে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর দ্বন্দ্বও। এ নিয়েই প্রকাশ্য চর্চা হচ্ছে দলটিতে।

নেতাকর্মীরা মনে করেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর তারেক রহমানের লোক। তারেকের কারণেই তিনি মহাসচিব পদে রয়েছেন। মির্জা ফখরুল নেতা হিসেবে অযোগ্য ও ব্যর্থ। বিশেষ করে দলের তৃণমূলকে জাগানো, উৎসাহ-উদ্দীপনা তৈরির ক্ষেত্রে তিনি সীমাহীন ব্যর্থতার পরিচয় দিয়েছেন। আর এ বাস্তবতা থেকেই ফখরুলের বিকল্প হিসেবে রুহুল কবির রিজভীকে বিএনপির নেতৃত্বে দেখতে চান তৃণমূলের নেতারা।

বিএনপি নেতারা বলছেন, আন্দোলনের আগে নেতৃত্ব ঠিক করতে হবে। ভুল নেতৃত্ব থাকলে দল ভুল পথেই পরিচালিত হবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অনাগ্রহ, অযোগ্যতার কারণে কয়েকদফা চেষ্টা করেও আন্দোলন চাঙ্গা হয়নি। এ কারণে তার নেতৃত্বে আস্থা নেই বিএনপির।

এদিকে ফখরুলের ওপর আস্থা হারানো নেতাদের মাঝে রুহুল কবির রিজভীর একটি শক্ত অবস্থান তৈরি হয়েছে। অনেকেই মনে করেন, রুহুল কবির রিজভী বিএনপির পরীক্ষিত এবং যোগ্য নেতা। এমন একজন আপোসহীন নেতাকেই মহাসচিবের দায়িত্ব দেওয়া উচিত।

বিএনপির একটি বড় অংশ মনে করে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সরাতেই হবে। তার পরিবর্তে রুহুল কবির রিজভীর কোনো বিকল্প নেই। এসব কারণে বিএনপিতে এখন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে রুহুল কবির রিজভীর লড়াই প্রকাশ্যে এসেছে। এ দ্বন্দ্বের জন্য তারেককেই দুষছে তৃণমূল বিএনপি।

ডেইলি বাংলাদেশ/এআর/আরআই