তারেকের সৌদি যাওয়ার আবেদন নাকচ

তারেকের সৌদি যাওয়ার আবেদন নাকচ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৮ ১২ আগস্ট ২০২২   আপডেট: ১৭:১২ ১২ আগস্ট ২০২২

তারেক রহমান- ফাইল ছবি

তারেক রহমান- ফাইল ছবি

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সৌদি আরবে ওমরাহ করার জন্য যেতে চেয়েছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার তাকে অনুমতি দেয়নি। 

জানা গেছে, বর্তমানে তারেক রহমান ব্রিটিশ সরকারের রাজনৈতিক আশ্রয়ে থাকলেও এখনো ব্রিটিশ পাসপোর্টই পাননি।

অনুসন্ধানে জানা গেছে, একটি পারমিট পাস নিয়ে তারেক রহমান বিদেশ যেতে পারেন। সেই পাসের জন্য ব্রিটেনের বর্ডারগার্ড সিকিউরিটির কাছ থেকে অনুমতি নিতে হয়। এর আগেও এরকম অনুমতি নিয়ে তারেক সৌদি আরবে ওমরাহ করতে গিয়েছিলেন এবং সেখানে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

গত ১৪ বছরে তারেক রহমানের এটি ছিল একমাত্র বিদেশ সফর। এবারো তিনি তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে নিয়ে সৌদি আরবে ওমরাহ করার জন্য যেতে চেয়েছিলেন। এজন্য তিনি চলতি বছরের মার্চ মাসে ব্রিটিশ হোম ডিপার্টমেন্টে আবেদনও করেছিলেন। কিন্তু ব্রিটিশ সরকার নানা বিষয় পর্যালোচনা করে গত ৩১ জুলাই তার আবেদন নাকচ করে দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর তারেক রহমানের সৌদি আরবে ওমরায় যাওয়ার আবেদনটি নাকচ করার ক্ষেত্রে কিছু কারণ উল্লেখ করেছে ব্রিটেনের হোমল্যান্ড সিকিউরিটি। তারা মনে করছে, তারেকের সঙ্গে বিভিন্ন সন্ত্রাসী এবং জঙ্গিগোষ্ঠীর যোগসাজশ ও আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে। এ অভিযোগগুলো ব্রিটিশ সরকার যাচাই-বাছাই করে দেখছে। অভিযোগগুলো নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাকে সৌদি আরবে যেতে দেওয়া সমীচীন হবে না বলে তারা মনে করছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এআর/আরআই


Bulletথাইল্যান্ডে শিশু ডেকেয়ার সেন্টারে এলোপাতাড়ি গুলি, নিহত ৩৪ Bullet৪১ রানে অল আউট করে বাংলাদেশের বিশাল জয় Bulletডিজিটাল নিরাপত্তা নিশ্চিতের উপায় খুঁজে বের করার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ Bulletজঙ্গি সম্পৃক্ততায় বাড়ি ছেড়ে যাওয়া চারজনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‍্যাব Bulletমৌসুমের প্রথম জাহাজ হিসেবে ৭৫০ পর্যটক নিয়ে কক্সবাজার থেকে সেন্টমার্টিন গেল ‘কর্ণফুলী এক্সপ্রেস’ Bulletবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০৬১ মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন Bulletটেকনাফে ট্রলারডুবির ঘটনায় আরো দুই নারীর লাশ উদ্ধার করেছে পুলিশ Bulletমধ্যরাত থেকে ২২ দিন সারাদেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ে নিষেধাজ্ঞা শুরু