শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে সংগ্রাম করে যাচ্ছেন: ওবায়দুল কাদের

শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে সংগ্রাম করে যাচ্ছেন: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩০ ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৬:২৮ ৫ ডিসেম্বর ২০২১

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা। ছবি: ডেইলি বাংলাদেশ

হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা। ছবি: ডেইলি বাংলাদেশ

গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করার জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলন-সংগ্রাম করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, গণতন্ত্রকে পরিপূর্ণতা দিতে হলে এ অভিযাত্রায় শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রের ক্রমবিকাশমান ধারাকে পরিপূর্ণতা এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। এজন্য গণতন্ত্রপ্রিয় সব শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে।

রোববার হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, ’৭৫ এর পর ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে গণতন্ত্র। অনেক আন্দোলন-সংগ্রামের মাধ্যমে অবরুদ্ধ গণতন্ত্র শৃঙ্খলমুক্ত হলেও এখনো পুরোপুরি পরিপূর্ণতা পেয়েছে, তা দাবি করা যায় না। 

তিনি বলেন, ’৭৫ এর পর যে সাম্প্রদায়িক অপশক্তি হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতি করেছে, সেই অপশক্তির দোসররা এখনো বেঁচে আছে। তারাই গণতন্ত্রের অভিযাত্রায় বারবার বাধা সৃষ্টি করে চলেছে। দেশের সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করে সাম্প্রদায়িক শক্তিকে বিতাড়িত করতে হবে। দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে হলে সাম্প্রদায়িক শক্তিকে উৎখাত করতে হবে। 

তিনি আরো বলেন, গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। গণতন্ত্র রক্ষা এবং অগ্রযাত্রায় গণতন্ত্রকামী সব দলকে এক হয়ে কাজ করতে হবে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কবরে শ্রদ্ধা নিবেদনে নেতৃত্ব দেন ওবায়দুল কাদের। এ সময় আরো উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং এস এম কামাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/জাআ/জেডআর/এইচএন/এমএস