খালেদা জিয়ার লিভার সিরোসিসের মূল কারণ অতিরিক্ত মদপান!

খালেদা জিয়ার লিভার সিরোসিসের মূল কারণ অতিরিক্ত মদপান!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৫ ৩০ নভেম্বর ২০২১   আপডেট: ১৮:১৭ ৩০ নভেম্বর ২০২১

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া- ফাইল ফটো

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া- ফাইল ফটো

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। এরপর রোগটিতে আক্রান্ত হওয়ার মূল রহস্য ফাঁস করলেন সদ্য বিএনপি থেকে পদত্যাগকারী এক নেতা।

জানা গেছে, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা জানান, তিনি লিভার সিরোসিসে আক্রান্ত।

এ বিষয়ে বিএনপির সদ্য পদত্যাগকারী এক নেতা জানান, দলটির চেয়ারপার্সন খালেদা জিয়া অত্যধিক মদপানে আসক্ত ছিলেন। তিনি নিয়মিত বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের অ্যালকোহল পান করতেন। তার লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার জন্য মদপানই দায়ী।

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, লিভার সিরোসিস পরিপাকতন্ত্রের প্রদাহজনিত একটি রোগ। এর ফলে লিভার অকার্যকর হয়ে যায়। লিভার সিরোসিসের কারণ হিসেবে অতিরিক্ত শর্করা ও অতিরিক্ত মদপান দায়ী বলে নানা গবেষণায় উঠে এসেছে। আর লিভার সিরোসিসের প্রধান চিকিৎসা হলো স্টেম সেল বা লিভার প্রতিস্থাপন করা।

তারা আরো বলেন, খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তার চিকিৎসা দেশের উন্নত হাসপাতালে সম্ভব। এমনকি স্টেম সেল বা লিভার প্রতিস্থাপন করাও সম্ভব বাংলাদেশে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/এমএস