নেতৃত্বের প্রশ্নে বিএনপির নেতারা বিভক্ত

নেতৃত্বের প্রশ্নে বিএনপির নেতারা বিভক্ত

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫০ ২ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:১৮ ২ এপ্রিল ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

দীর্ঘদিন ধরে নেতৃত্বের প্রশ্নে বিএনপির নেতাকর্মীরা মূলত দুই ভাগে বিভক্ত। খালেদা জিয়ার সমর্থনে জ্যেষ্ঠ নেতা ফখরুল-আমির খসরু ও তারেক-রিজভীর সমর্থনে আরেকটি পক্ষের বিভাজন ওপেন সিক্রেটের মতো। যার প্রভাব প্রতিনিয়ত পড়ছে দলের ওপর।

সূত্র জানায়, একই ইস্যু নিয়ে প্রায়শই মির্জা ফখরুল ও রিজভী আহমেদকে আলাদাভাবে সংবাদ সম্মেলন করতে দেখা গেছে। তারা বিভিন্ন ইস্যুতে পরস্পরবিরোধী বক্তব্য প্রদান করেছেন। বিগত দুই বছরে মির্জা ফখরুলের অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে। অনেক নেতা আবার মির্জা ফখরুলকে সুবিধাবাদী নেতা হিসেবে আখ্যায়িত করেছেন। 

দলীয় সূত্রমতে, বিভক্তির কারণে বিএনপি নিজেদের রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েছে। তাই অন্যের ওপর ভর করে আন্দোলনের সফলতা দেখছে দলটি।

এ প্রসঙ্গে দলটির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ২০ জন নিয়ে মিছিল হয় না। বলতে কষ্ট হলেও সত্য যে, বিএনপির রাজনীতি পাড়ার দোকানে আড্ডা মারা ছেলেদের মতো হয়ে গেছে।

তিনি আরো বলেন, এর চেয়ে দুঃখের বিষয়, বিএনপির সব কার্যক্রম পল্টন থেকে নাইটিংগেল মোড় ও প্রেসক্লাবেই সীমাবদ্ধ হয়ে পড়েছে। এর জন্য আমাদের মহাসচিব মির্জা ফখরুল ইসলামও অনেকাংশে দায়ী। তিনি আন্দোলন করতে চান না। আবার যারা আন্দোলন করার সাহস দেখায় তাদের শোকজও করা হয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/টিআরএইচ