মির্জা ফখরুলেই অবিশ্বাস বিএনপির

মির্জা ফখরুলেই অবিশ্বাস বিএনপির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫২ ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:০৩ ১৫ জানুয়ারি ২০২১

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর- ফাইল ছবি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর- ফাইল ছবি।

রাজনৈতিক ক্যারিয়ারে ক্লিন ইমেজ বজায় রাখায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে রাজনীতির ‘ভদ্রলোক’ হিসেবে প্রায় সবাই সমীহ করেন। কিন্তু বর্তমানে এই ভদ্রলোকটিকেই অবিশ্বাস করছেন স্বয়ং বিএনপির কেন্দ্রীয় নেতারা।

বিএনপির বিভিন্ন দায়িত্বশীল সূত্র থেকে এমন তথ্য জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, সংসদ নির্বাচনে ভয়াবহ ভরাডুবির পর ইস্যু সৃষ্টি করে আন্দোলন গড়ে তুলতে কার্যকর ভূমিকা পালন করতে পারেননি মির্জা ফখরুল। এছাড়া রহস্যময় কারণে বিএনপির কেন্দ্রীয় নেতারা দুই ভাগে বিভক্ত। সেই বিভক্তিতে কলকাঠি নেড়ে দলে বিভক্তি জিইয়ে রাখার জন্য তার ওপর ক্ষুদ্ধ নেতারা।

জানা যায়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কারাদণ্ড প্রাপ্তির পর বিষয়টি আরো স্পষ্ট হতে শুরু করে। তার কারাবাস শুরু হওয়ার পর থেকে বিএনপিতে একক প্রভাব বিস্তার করতে সক্ষম হন মির্জা ফখরুল। তার রাজনীতিতে উপায়হীন হয়ে তারেকপন্থীরা দলের অভ্যন্তরে চাপের মুখে পড়ে। ফলে মাঠের নেতা-কর্মীরা চরম বিভ্রান্তিতে পতিত হয়। এমন প্রেক্ষাপটে  তাকে বিশ্বাস করতে পারছেন না বিএনপির সিনিয়র নেতারা।

এদিকে একাদশ জাতীয় নির্বাচনে বিজয়ী হন মির্জা ফখরুল। দলকে একেবারে কুক্ষিগত করতে পারেন ভেবে ফখরুলকে সংসদে যেতে দেয়নি বিএনপি। কিন্তু বিএনপির বাকি নির্বাচিত এমপিরা সংসদে যোগদান করেছেন। 

রিজভীপন্থী বিএনপির দ্বিতীয় সারির নেতার মতে, দলীয় কোন্দল ও বিভ্রান্তি সৃষ্টির মাধ্যমে বিএনপিকে দুর্বল করে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত মির্জা ফখরুল। এমনকি তিনি সরাসরি বিএনপিবিরোধী চক্রের পরামর্শেই বিএনপি চালাচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। তার কিছু অস্বাভাবিক আচরণও এই ধারণাকে আরো দৃঢ় করেছে। মির্জা ফখরুলের এমন দ্বি-চারিতা জানাজানি হয়ে গেলে বিএনপিতে তাকে নিয়ে সমালোচনা আরো তীব্র হতে শুরু করেছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/টিআরএইচ/জেডআর