রিজভীর নিয়ন্ত্রণে বিএনপি

রিজভীর নিয়ন্ত্রণে বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৬ ৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪৬ ৬ জানুয়ারি ২০২১

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী- ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী- ফাইল ছবি

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমানের বলয়ের নেতা হওয়ায় অন্তরাল থেকে বিএনপিকে নিয়ন্ত্রণ করছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

দলীয় সূত্রমতে, দলের মহাসচিব মির্জা ফখরুলকে নিষ্ক্রিয় করতে গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন রিজভী। দল পরিচালনার নামে সিন্ডিকেট করে লুটপাটে মত্ত থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি। এখন দলটির রাজনীতিতে গুঞ্জন চাউর হয়েছে, ফখরুল না রিজভী, কে চালান বিএনপি?

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির দফতরের দায়িত্বে থাকা এক নেতা জানান, দলের ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও শওকত মাহমুদকে শোকজ করাসহ যাবতীয় কর্মকাণ্ড একহাতে নিয়ন্ত্রণ করেছেন রিজভী। এমনকি সাম্প্রতিক উপজেলা-পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়ন বাণিজ্যও নিয়ন্ত্রণ করছেন তিনি এবং তাকে সমর্থন দিচ্ছেন লন্ডন থেকে খোদ তারেক রহমান।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রার্থীদের সঙ্গে দর কষাকষি ঠিক করে তারেকের কাছ থেকে চূড়ান্ত মনোনয়ন পাইয়ে দিতেও মধ্যস্বত্বভোগীর ভূমিকা পালন করছেন রিজভী। নিয়মিত প্রেস ব্রিফিং, নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা, অনুদান ও চাঁদা আদায়, গোপনে সিনিয়র নেতাদের ওপর নজরদারি- সবই করছেন তিনি।

দলের এক নীতিনির্ধারণী পর্যায়ের নেতা বলেন, মির্জা ফখরুল মহাসচিব হলেও দলে তার তেমন কোনো ভূমিকা নেই। তার সিদ্ধান্ত কেউ মানতে চায় না। তিনি দাফতরিক আদেশ দিলেও সেটি বাস্তবায়ন করতে অদৃশ্যভাবে বাধা দেন রিজভী ও তার অনুসারীরা। মির্জা ফখরুলসহ অন্যান্য খালেদা জিয়াপন্থী সিনিয়র নেতাদের নানা কৌশলে চাপে রাখছেন রিজভীরা।

বিএনপির ক্ষুব্ধ নেতাকর্মীরা জানান, দলে সব ক্ষমতার মালিক রিজভী! এ কারণেই গঠনতন্ত্রের নিয়ম-নীতির তোয়াক্কা না করে যাকে ইচ্ছা তাকে চিঠি পাঠিয়ে হেনস্থা করছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/এইচএন