আন্ডারগ্রাউন্ডে থেকে বিএনপিকে ইন্ধন জোগাচ্ছে জামায়াত-শিবির

আন্ডারগ্রাউন্ডে থেকে বিএনপিকে ইন্ধন জোগাচ্ছে জামায়াত-শিবির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০২ ৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:৫৭ ৪ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে এক আতঙ্কের নাম জামায়াত-শিবির। আগুন সন্ত্রাস কিংবা সহিংসতার জন্য তারা নানাভাবে সমালোচিত। বাংলাদেশ নামক রাষ্ট্রের সূচনা থেকেই তারা প্রকাশ্যে বিরোধিতা করেছে।

রাজাকার ও যুদ্ধাপরাধীদের দল হিসেবে দেশের মানুষের কাছে এরই মধ্যে বেশ পরিচিতি পেয়েছে দলটি। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় আসার পর থেকেই কোণঠাসা হতে শুরু করে। বিশেষ করে যুদ্ধাপরাধের অভিযোগে একে একে জামায়াতে ইসলামীর নেতাদের দণ্ড কার্যকর হওয়া এবং তাদের অবৈধ সম্পদের হিসাব সামনে আসলে দলটি বিধ্বস্ত হয়ে পড়ে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও জিহাদি কর্মকাণ্ড পরিচালনা করার জন্য সমালোচিত হয়েছিল জামায়াতের ছাত্র সংগঠন ছাত্র শিবির। এরা বেশি পরিচিতি পেয়েছে আক্রমণাত্মক কর্মকাণ্ডের জন্য। তবে বর্তমানে আন্ডারগ্রাউন্ডে থেকে জামায়াত-শিবিরের বিরুদ্ধে বিএনপিকে ইন্ধন দেয়ার অভিযোগ উঠেছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকেরা বলেন, করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এ কারণেই সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা তাদের কর্মীরা সহিংস কর্মকাণ্ড ঘটাতে গোপনে বিএনপিকে ইন্ধন দিচ্ছে।

এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠন কিংবা যুব সংঘের নাম দিয়ে মানুষকে আকর্ষিত করে ত্রাণ কার্যক্রম পরিচালনার আড়ালে মূলত নিজেদের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছে জামায়াত-শিবির।

এ বিষয়ে নিরাপত্তা বিশ্লেষকরা বলেন, জামায়াত-শিবিরের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এবং সজাগ দৃষ্টি রাখতে হবে, যেন কোনোভাবেই কাউকে দিয়ে সহিংসতা না ঘটাতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন