ড. জিএম মনিরুজ্জামানের দুটি পাণ্ডুলিপি প্রকাশ করবে ইউজিসি

ড. জিএম মনিরুজ্জামানের দুটি পাণ্ডুলিপি প্রকাশ করবে ইউজিসি

এবিএস ফরহাদ, কুবি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২১ ২৯ জুন ২০২১   আপডেট: ১২:১৮ ১৯ জুলাই ২০২১

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামানের দুটি পাণ্ডুলিপি প্রকাশ করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাণ্ডুলিপি হল ‘মধুসূদন দত্ত’ ও ‘দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ’ ইউজিসি’র রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিসনের সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পুস্তক প্রকাশনা কমিটির সিদ্ধান্তে অনুযায়ী কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামানের গ্রন্থ দুটি প্রকাশ করতে যাচ্ছে ইউজিসি। 

এদিকে আজ ২৯ জুন (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টায় ইউজিসির সভাকক্ষে এক সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, পরিচালক জনাব কামাল হোসেন কামাল। কমিশনের পক্ষ থেকে স্বাক্ষর করেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। 

ইউজিসি কৃর্তক এমন উদ্যোগে আনন্দিত ‘মধুসূদন দত্ত’ ও ‘দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ’ পাণ্ডুলিপির লেখক অধ্যাপক ড. জিএম মনিরুজ্জামান। তিনি বলেন, এমন আয়োজন সম্মানের। এ অনুভূতি বুঝানোর মতো নয়। ইউজিসি যেখানে সারাদেশ থেকে ৪টি গবেষণা গ্রন্থ প্রকাশ করতে যাচ্ছে, সেখানে সাহিত্যে মাত্র একটি পুস্তক প্রকাশ করবে। যা কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও আমার ব্যক্তি জীবনের জন্য সম্মানের।

ডেইলি বাংলাদেশ/জেডএম