Alexa ৯৯ বছর বয়সে প্রাথমিক বিদ্যালয়ে পড়ছেন বৃদ্ধা

৯৯ বছর বয়সে প্রাথমিক বিদ্যালয়ে পড়ছেন বৃদ্ধা

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৫ ১৫ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যে বয়সে মানুষ স্মৃতিশক্তি কমে গিয়ে সংসার এসবের বাইরে কিছু ভাবতেই পারেননা। নাতি-নাতনি বা তাদের সন্তানদের স্কুলে পড়তে দেখেন সেই বয়সে স্কুলে যাওয়া শুরু করলেন এই বৃদ্ধা।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের এই বৃদ্ধা বসবাস করেন। ৯৯ বছর বয়সী এই বৃদ্ধার নাম ইউসেবিয়া লিওনর করদাল। তিনি জানান, বৃদ্ধ হলে সাধারণত স্মৃতিশক্তি কমে যায়। স্কুলে প্রথম যেদিন আসেন পড়তে লিখতে যা শিখেছিলেন দেখলেন সবই ভুলে গেছেন। পড়াশোনার পাশাপাশি তিনি কম্পিউটার শিখবেন বলেও পরিকল্পনা করেছেন।

ইউসেবিয়া খুব অল্প বয়সে তার মাকে হারান।আরও অনেক ব্যক্তিগত সমস্যার কারণে তার প্রাথমিক স্কুলের চৌকাঠ পেরনো হয়নি। তবে তার জীবন নানা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে গেলেও লেখাপড়ার প্রতি তার টান দুর্বল করতে পারেনি। অদম্য ইচ্ছা থেকে তিনি এই বয়সে ভর্তি হয়েছেন বুয়েনস এইরেসের ল্যাপ্রিদায় বয়স্কদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে। সপ্তাহে প্রতি মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার তিনি বিদ্যালয়ে যান। নতুন করে শিক্ষাজীবন শুরুর পর তিনি এক দিনও স্কুল কামাই করেননি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৫ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩