৮৫তে পা দিলেন সাজেদা চৌধুরী

৮৫তে পা দিলেন সাজেদা চৌধুরী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫০ ৮ মে ২০১৯   আপডেট: ১৩:০৭ ৮ মে ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী’র ৮৪তম জন্মদিন আজ।

১৯৩৫ সালে মাগুরা জেলায় মাতুলালয়ে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন তিনি। তার পিতা সৈয়দ শাহ হামিদ উল্লাহ ও মাতা সৈয়দা আছিয়া খাতুন। তার স্বামী গোলাম আকবর চৌধুরী ছিলেন স্বনামধন্য বীমা ব্যক্তিত্ব।

সাজেদা চৌধুরী ১৯৫৬ সালে আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত হন। তিনি ১৯৬৯-১৯৭৫ পর্যন্ত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, মুক্তিযুদ্ধকালীন কলিকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

সাজেদা চৌধুরী রাজনীতির পাশাপাশি সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে তিনি অবদান রেখে চলেছেন।

১৯৭৪ সালে গ্রামীণ উন্নয়ন ও শিক্ষায় বিশেষ অবদানের জন্য ইউনেস্কো ফেলোশীপ পান সৈয়দা সাজেদা চৌধুরী। একই সালে তিনি বাংলাদেশ গার্ল-গাইড এসোসিয়েশনের ন্যাশনাল কমিশনার হিসেবে সর্বোচ্চ সম্মানসূচক সনদ ‘সিলভার এলিফ্যান্ট পদক’ লাভ করেন। 

সাজেদা চৌধুরী ২০০০ সালে আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইনস্টিটিউট কর্তৃক ‘উইমেন অব দ্যা ইয়ার’ নির্বাচিত হন। এছাড়া ২০১০ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। একাদশ সংসদ নির্বাচনে তিনি ফরিদপুর-২ আসনে ৭ম বারের মতো এমপি নির্বাচিত হন। তৃতীয় বারের মতো সংসদ উপনেতা হন তিনি।

জন্মদিন উপলক্ষে রাতে সংসদ উপনেতা ধানমণ্ডির বাসভবনে দলীয় নেতাকর্মী ও শুভানুধ্যায়ীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। এ উপলক্ষে ধানমণ্ডির পানসি রেস্টুরেন্টে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এলকে