৭১ টাকায় নারীদের জন্য ঢাকায় আবাসিক হোটেল

৭১ টাকায় নারীদের জন্য ঢাকায় আবাসিক হোটেল

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩০ ১৩ মার্চ ২০২০   আপডেট: ১২:২০ ১৩ মার্চ ২০২০

বাসন্তী নিবাস

বাসন্তী নিবাস

ভর্তি পরীক্ষা, চাকরির ইন্টারভিউসহ নানা কাজে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে আসতে হয় অনেককেই। পুরুষ না হয় কোনোভাবে কম দামের হোটেলে রাত কাটানোর সুযোগ পায়। কিন্তু নারীদের জন্য কোনো নিরাপদ আবাস স্থল রয়েছে কি? প্রশ্নটা থেকেই যায়।

ঢাকায় যাদের আত্মীয় নেই, তারাই মূলত সবচেয়ে বেশি বিড়ম্বনার শিকার হন। ঢাকার অনেক আবাসিক হোটেলই একা নারীকে কক্ষ ভাড়া দিতে চায় না। ভাড়া দিলেও নিরাপত্তা নিয়ে রয়েছে আশঙ্কা। নিশ্চিত নিরাপত্তা পাওয়া যাবে এমন হোটেলগুলোর প্রতিরাতের ভাড়া আকাশছোঁয়া।

নারীদের নিরাপত্তাহীনতা ও অসুবিধার কথা বিবেচনা করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিদ্যানন্দ’ নারীদের জন্য মিরপুরের পল্লবীতে গড়ে তুলেছে ‘বাসন্তী নিবাস’। এতে রয়েছে ১৮ টি দ্বিতল বিছানা বাঙ্কবেড, যার উপরে-নিচে একজন করে থাকা যায়। শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও। এখানে যেকোনো নারী দুই দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন। নাস্তা হিসেবে বিস্কুট, কলা এবং কফি থাকবে ফ্রি। এছাড়া অন্যান্য খাবার কিনে খেতে পারবেন।

তিন তলার একটি ফ্লোরে ৩৬ জনের থাকার ব্যবস্থা করা হয়েছে। থাকার জন্য ছাত্রীদের দিতে হবে মাত্র ৭১ টাকা, চাকরি প্রত্যাশীদের ২৯৯ টাকা ও অন্যান্য সাধারণ নারীদের ৮৮০ টাকা। শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের প্রমাণস্বরূপ প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হবে। অভিভাবকরা যাতে মেয়েকে একা পাঠিয়ে নিশ্চিন্ত থাকতে পারেন তাই বাসন্তী নিবাসের এ উদ্যোগ। ঠিকানা- বাসা ১৩, রোড ২ বি, পল্লবী আবাসিক এলাকা, মিরপুর।

ডেইলি বাংলাদেশ/এনকে