Alexa ৭০ দিন পর কাশ্মীরিদের জন্য সুখবর

৭০ দিন পর কাশ্মীরিদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৮ ১৩ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্ত হওয়ার প্রায় আড়াই মাস পর সোমবার থেকে প্রদেশটিতে আবারো মোবাইল ফোন সার্ভিস চালু হতে যাচ্ছে।

প্রশাসন জানিয়েছে, সোমবার দুপুর থেকে কাশ্মীরের সর্বত্র পোস্ট-পেইড মোবাইল ফোনে আবার কথা বলা যাবে, তবে মোবাইল ইন্টারনেট এখনই চালু হচ্ছে না।

৫ আগস্ট সকালে ভারতীয় পার্লামেন্টে যখন সরকার নাটকীয়ভাবে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত ঘোষণা করে, তার আগের মধ্যরাত থেকেই কাশ্মীরে থেমে গিয়েছিল সব ল্যান্ডলাইন, মোবাইল ফোন ও ইন্টারনেট।

মাসখানেক আগে ধীরে ধীরে কিছু ল্যান্ডলাইন চালু করা হলেও আধুনিক জীবনের যেটা লাইফলাইন, কাশ্মীরে সেই মোবাইল ফোন অবশেষে চালু হতে যাচ্ছে সোমবার বেলা বারোটা থেকে।

রাজ্যের প্রিন্সিপাল সেক্রেটারি রোহিত কানসাল জানিয়েছেন, সব মোবাইল অপারেটরের পোস্ট-পেইড সেবার জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে এবং কাশ্মির প্রদেশের দশটি জেলাই এর আওতায় আসবে।

কিন্তু গত আড়াই মাসে মোবাইল ফোন সংযোগ না-থাকায় কাশ্মীরিদের দৈনন্দিন জীবন এর মধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে, অনেকেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বা ওষুধ পর্যন্ত কিনতে পারেননি।

তবে আপাতত মোবাইল ফোন চালু হলেও মোবাইল ইন্টারনেট কাশ্মীরে অধরাই রয়ে যাচ্ছে। কারণ রাজ্যের গভর্নর সত্যপাল মলিক জানিয়েছেন সেটা 'সাধারণ মানুষের চেয়ে সন্ত্রাসবাদীরাই বেশি ব্যবহার করে'।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ