Alexa ৬৪ জেলার ‘আনাচে-কানাচে’ ঘুরেছেন এলিজা

৬৪ জেলার ‘আনাচে-কানাচে’ ঘুরেছেন এলিজা

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫১ ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ১১:০৮ ২৯ আগস্ট ২০১৯

এলিজা বিনতে এলাহী

এলিজা বিনতে এলাহী

বাংলাদেশি নারী পরিব্রাজক এলিজা বিনতে এলাহী দেশের সবগুলো জেলার প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক স্থান ভ্রমণ করেছেন। সরেজমিন ঘুরে তিনি দেশের প্রাচীনতম ইতিহাস ও ঐতিহাসিক স্থাপনাগুলোর তথ্য, ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করছেন। এতে একদিকে যেমন নতুন প্রজন্মের কাছে দেশের ইতিহাস-ঐতিহ্য জানার প্রতি আগ্রহ সৃষ্টি হবে। অন্যদিকে সারাদেশে ছড়িয়ে পড়বে দেশের দর্শনীয় স্থানগুলোর নাম ও পরিচিতি।

‘প্রত্নতত্ত্ব গবেষক’ এই নারী ২০১৬ সাল থেকে শুরু করেন হেরিটেজ ট্যুর। তার এই মিশন শুরু হয়েছে ঢাকা থেকে। তখন তিনি এই উদ্যোগের নাম রাখেন ‘কোয়েস্ট: অ্যা হেরিটেজ জার্নি অব বাংলাদেশ’। এরপর ময়মনসিংহ, রংপুর, সিলেট, রাজশাহী, সাতক্ষীরা, দিনাজপুর, ফেনীসহ সবগুলো জেলার প্রত্নতাত্ত্বিক তথ্য সংগ্রহ করে ২৮ আগস্ট তিনি পৌঁছান ৬৪তম জেলা চট্টগ্রামে।

হেরিটেজ জার্নি শেষে তিনি ফেসবুকে লিখেছেন, এই পরিভ্রমণে জেনেছি অনেক, শিখেছি অনেক, পেয়েছি অনেক বন্ধু। শুধু মনে হচ্ছে সব অভিজ্ঞতা যদি লিপিবদ্ধ করতে চাই, তাহলে একজীবন অনেক কম। আমার ৪৩ বছর জীবনের ট্রাভেলার হিসেবে সবচেয়ে বড় প্রাপ্তি এসব।

কক্সবাজারে এলিজা

এলিজা জানান, লিখিত তথ্য, মিথ, লোককাহিনী, স্থিরচিত্র ও ভিডিওর মাধ্যমে প্রাথমিকভাবে সারাদেশের উল্ল্যেখযোগ্য ও লোকচক্ষুর অন্তরালে থাকা ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো সম্পর্কে প্রাথমিকভাবে তথ্য সংগ্রহের কাজটি সমাপ্ত হয়েছে। তবে বিস্তারিতভাবে গবেষণার জন্য আবারো বাংলাদেশ ভ্রমণে বের হবেন তিনি।

সারাদেশ ছাড়াও ইতোমধ্যে ৪৬টি দেশে বেড়িয়েছেন এলিজা। এলিজা বলেন, প্রায় ২০ বছরের বিশ্ব ভ্রমণের যাত্রায় আমার নিজেকে সত্যিকার ট্রাভেলার মনে হয়েছে যখন আমি বাংলাদেশের কোনায় কোনায় গিয়েছি। আমার দেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও মানুষ আমাকে যা আনন্দ দিয়েছে পৃথিবীর বড় বড় দেশ তা দিতে পারেনি। আমি দেখেছি গর্ব করার মতো বিশ্বমানের স্থাপনা আমাদেরও রয়েছে। প্রয়োজন শুধু সংরক্ষণ, রক্ষণা-বেক্ষণ ও প্রচার-প্রচারণা।

বাংলাদেশের ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা বিনতে এলাহী। শিক্ষাছুটিতে থাকা নেদারল্যান্ডসের হেগ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সে অধ্যাপনারত এই বিশ্বপর্যটকের গবেষণার বিষয়ও ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ ট্যুরিজমের গুরুত্ব’।

ডেইলি বাংলাদেশ/এনকে