সপ্তাহে ৮ হাজার টাকা আয়ের সুযোগ পাচ্ছেন ৫ লাখ তরুণ

সপ্তাহে ৮ হাজার টাকা আয়ের সুযোগ পাচ্ছেন ৫ লাখ তরুণ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৭ ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১৩:৪৮ ১৪ আগস্ট ২০২০

৭ দিনে ভালো আয় করার সুযোগ পাচ্ছেন সাড়ে ৫ লাখ তরুণ। ফাইল ছবি

৭ দিনে ভালো আয় করার সুযোগ পাচ্ছেন সাড়ে ৫ লাখ তরুণ। ফাইল ছবি

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। তবে দেশের সব মানুষকে গণনা করা হবে ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত। এই সময়ে দেশের সাড়ে ৫ লাখেরও বেশি তরুণ আয় করার সুযোগ পাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জনশুমারি ও গৃহগণনা প্রকল্পে ৪ লাখ ৮২ হাজার তরুণ গণনাকারী হিসেবে কাজ করবেন। এরা প্রত্যেকে ৭ দিনে ৮ হাজার টাকা পাবেন। পাশাপাশি ৮২ হাজার তরুণ সুপারভাইজার পাবেন ৮ হাজার ৫০০ টাকা করে।

৭ দিনে চার কোটি খানায় (পরিবার) তথ্য সংগ্রহ করা হবে। একজন গণনাকারী ১০০টি খানার তথ্য সংগ্রহ করবেন। এর আগে জনশুমারির কাজে সুযোগ দেয়া হয়েছিল প্রাইমারি স্কুলের শিক্ষকদের। তবে এবার শিক্ষিত বেকারদের এ সুযোগ দেয়া হবে।

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের আওতায় ৭ দিনে ৫ লাখ ৬৪ হাজার তরুণ আয় করার সুযোগ পেতে যাচ্ছেন। প্রকল্প ব্যয়ের ৫৫ শতাংশ এই খাতে হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার বলেন, শুমারিতে প্রথমবারের মতো মাল্টিমোড (মোবাইল অ্যাপ, ওয়েব অ্যাপ, পিক অ্যান্ড ড্রপ, পেপার বেজড, কল সেন্টার ইত্যাদি) পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো সীমিত আকারে ই-সেন্সাস পরিচালনা করা হবে। এ শুমারিতে প্রথমবারের মতো বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক ও বিদেশে অবস্থানরত ভ্রমণরত বাংলাদেশি নাগরিকদেরও গণনা করা হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, স্বচ্ছতার মাধ্যমে জনবল নিয়োগের কাজ চলছে। স্থানীয় প্রশাসন ও বিবিএস-এর সমন্বয়ে সর্বোচ্চ স্বচ্ছতার ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে/এস