Alexa ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা

৫৪ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫৬ ৭ আগস্ট ২০১৯   আপডেট: ১৯:৩৮ ৭ আগস্ট ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

চলতি ২০১৯-২০ অর্থ বছরে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। 

বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন।

তিনি বলেন, ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে পণ্য রফতানি ৪৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা রফতানি ৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২ দশমিক ২৫ ভাগ এবং সেবা খাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৪ দশমিক ১ ভাগ। 

মো. মফিজুল ইসলাম বলেন, রফতানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা অর্জন কঠিন কিছু না। রফতানিকারকরা আন্তরিক হলে অতি সহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। 

তিনি বলেন, আমাদের রফতানি বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত বছর রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে তৈরি পোশাক খাতে ১১ দশমিক ৪৯ ভাগ, কৃষিপণ্য রফতানিতে ৩৪ দশমিক ৯২ ভাগ, প্লাষ্টিক পণ্য রফতানিতে ২১ দশমিক ৬৫ ভাগ, ফার্মাসিটিকেলস পণ্য রফতানিতে ২৫ দশমিক ৬০ ভাগ। পণ্য রফতানিতে গড় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৫ ভাগ।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডব্লিউটিও এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেনসহ বিভিন্ন সেক্টরের রফতানিকারকরা এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০১৮-১৯ অর্থ বছরে মোট রফতানি ছিল ৪৬ দশমিক ৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে  পণ্য রফতানি ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের বিপরীতে হয়েছে ৪০ দশমিক ৫৩৫ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রা থেকে ৩ দশমিক ৯৪ ভাগ বেশি ছিল। গত বছর ৫ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে সেবা রফতানি হয়েছে ৬ দশমিক ৩৩৮ বিলিয়ন মার্কিন ডলার।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে