জাপানে ৪ দেশের নাগরিকদের প্রবেশে কঠোর বিধিনিষেধ

জাপানে ৪ দেশের নাগরিকদের প্রবেশে কঠোর বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৬ ৪ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৫ ৪ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে জাপান। এবার নতুন নিয়ম আরোপ করলো দেশটি। পাকিস্তান, ফিলিপাইন, পেরু ও বাংলাদেশের নাগরিকদের জন্য জাপানে প্রবেশের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার। দেশগুলোতে করোনার সংক্রমণ বাড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বিবৃতিতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। আগামী শুক্রবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

গত শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ ৪টি দেশের নাগরিকদের জাপানে প্রবেশ করতে হলে দেশটির স্থায়ী বাসিন্দা ও দীর্ঘমেয়াদী ভিসাধারী হতে হবে। তাদের স্বামী-স্ত্রী বা সন্তানের অবশ্যই কোভিড-১৯ নেগেটিভ সনদ থাকতে হবে। এছাড়া জাপানে প্রবেশের অনুমতিপত্রও দেখাতে হবে।

জাপানে প্রবেশের জন্য এর আগে এ ধরনের কোনো অনুমতিপত্র দেখানোর প্রয়োজন হতো না। তবে আগামী ১ সেপ্টেম্বর থেকে জাপানে প্রবেশকারী সব বিদেশি নাগরিকের ওপরই এ বিধিনিষেধ আরোপ করা হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে এই ৪টি দেশের জন্য আগে থেকেই এ বিধিনিষেধ আরোপ করা হলো।

জানা গেছে, জাপানের উদ্দেশ্যে যাত্রা শুরুর পূর্ববর্তী ৭২ ঘণ্টার মধ্যেই প্রাণঘাতী এ ভাইরাস শনাক্তের জন্য পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) টেস্ট করাতে হবে। জাপানে প্রবেশের অনুমতিপত্র দেশটির দূতাবাস থেকে সংগ্রহ করা যাবে। জাপানে প্রবেশের পর ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। সে সময়ে কোনো গণপরিবহন ব্যবহার করতে পারবে না তারা।

সূত্র- দ্য জাপান টাইমস

ডেইলি বাংলাদেশ/এসএমএফ