৪৮ সোনার বারসহ আরো এক চীনা আটক

৪৮ সোনার বারসহ আরো এক চীনা আটক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:৪০ ২৫ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শাহজালাল বিমানবন্দরে ৫ কেজি ৫৯০ গ্রাম সোনার ৪৮ বারসহ আরো ১ চীনা নাগরিককে আটক করেছে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। রোববার সকালে এই সোনাসহ ইয়ংজেং জু নামের এক যাত্রীকে আটক করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম রাতে এ তথ্য জানান।

তিনি জানান, সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ নম্বর ফ্লাইটে ঢাকায় আসেন ইয়ংজেং জু নামের চীনের নাগরিক। সুনির্দিষ্ট গোয়েন্দা সংবাদ ছিল ইকে-৫৮৪ নম্বর ফ্লাইটে এরাইভাল (আগমনি) ভিসা নিয়ে চাইনিজ নাগরিক এক যাত্রী এসেছে। তার সঙ্গে থাকা চার্জার লাইটের ভেতরে লুকানো চোরাচালানের জন্য সোনার রয়েছে। ওই যাত্রী ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা না করে ট্রানজিট লাউঞ্জে অবস্থান করছে। এ তথ্যে ট্রানজিট থেকে ওই যাত্রীকে এনে গ্রীন চ্যানেলের স্ক্যান মেশিনে তার লাগেজ স্ক্যান করা হয়। স্ক্যান করার পর সোনার বিষয়ে নিশ্চিত হয় গোয়েন্দারা। পরে লাগেজে থাকা চার্জার লাইটের ব্যাটারির ভেতরে লুকানো ৪৮ টি সোনার বার উদ্ধার করা হয়। 

উদ্ধার করা সোনার ওজন ৫ কেজি ৫৯০ গ্রাম ও মূল্য ২ কোটি ৭৮ লাখ ৪০ হাজার টাকা। উদ্ধার করা সোনা আটক রশিদ (ডিএম) বানিয়ে কাস্টমস হাউজে জমা রাখা হয়। আটক যাত্রীকে বিমানবন্দও থানায় হস্তান্তর করা হয়েছে।

এর আগে সকাল ৮টার দিকে একই ফ্লাইটে আসা রুয়ান জিংফেং নামে এক চাইনিজকে ৫ কেজি ৫৬০ গ্রাম ওজন সোনার ৪৮টি সোনার বারসহ আটক করেছে কাস্টমসের প্রিভেন্টিভ টিম। এছাড়া গেল ১৩ মার্চ চেন জিফা ও ডিং শোসেং নামে দুই চীনা নাগরিকের কাছ থেকে ৫ কেজি সোনা উদ্ধার করে কাস্টমসের প্রিভেন্টিভ টিম। তারা জিপাস ব্র্যান্ডের ২টি সোলার সিস্টেমের যন্ত্রের ভেতরে লুকিয়ে শারজাহ থেকে ওই সোনা নিয়ে এসেছিল।

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএ