৩৬ হাজার কর্মী ছাঁটাই করবে ব্রিটিশ এয়ারওয়েজ

৩৬ হাজার কর্মী ছাঁটাই করবে ব্রিটিশ এয়ারওয়েজ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫২ ২ এপ্রিল ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রভাবে ধুঁকছে বৈশ্বিক অর্থনীতি। এর প্রভাব পড়েছে ব্রিটেনের পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজের ওপরও। চলমান এই আর্থিক সংকট কাটিয়ে উঠতে তাই প্রায় ৩৬ হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিতে যাচ্ছে সংস্থাটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের কারণে ব্রিটিশ এয়ারওয়েজের বেশিরভাগ বিমানই চলাচল করছে না। তাই এক সপ্তাহের বেশি সময় ধরে তারা ইউনিট ইউনিয়নের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে। দুই পক্ষের সম্মতিতেই এমন ঘোষণা আসতে যাচ্ছে।

তবে দুই পক্ষ এমন একটি সিদ্ধান্তে উপনীত হলেও এখনো এ সংক্রান্ত চুক্তির বিষয়াবলীর খুটিনাটি চূড়ান্ত না হওয়ায় তা স্বাক্ষর হতে বিলম্ব হচ্ছে বলে জানানো হয়েছে। সিদ্ধান্তটি কার্যকর হলে সংস্থাটির ৮০ শতাংশ কর্মীই তাদের চাকরি হারাবে।

এই সিদ্ধান্তটি গ্যাটউইক এবং লন্ডন সিটি বিমানবন্দরের সমস্ত কর্মীদের উপর প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। তবে যারা চাকরি হারাচ্ছেন তারা করোনাভাইরাস মোকাবিলায় ব্রিটিশ সরকারের দেওয়া স্কিমের আওতায় কিছু ক্ষতিপূরণ পাবেন। যা সর্বোচ্চ ২ হাজার ৫০০ ইউরো।

এদিকে ব্রিটিশ এয়ারওয়েজ ইতোমধ্যে তাদের পাইলটদের সঙ্গে একটি চুক্তি সম্পাদন করেছে। ওই চুক্তির আওতায় দুই মাস পাইলটদের বেতনের অর্ধেক কর্তন করা হবে।

বিবিসি জানিয়েছে, ব্রিটিশ এয়ারওয়েজের প্যারেন্ট কোম্পানি ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপ (আইএজি) তাদের অন্যান্য প্রতিযোগী কোম্পানিগুলোর চেয়ে ভালো আর্থিক অবস্থানে রয়েছে। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে বেশ ভালো মুনাফা করেছে তারা। একারণে একসঙ্গে এত কর্মী ছাঁটাইয়ের বিষয়টি যুক্তরাজ্যের বিমান খাতের জন্য বড় হুমকি বলেও বিবেচনা করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী