Alexa ৩০ এপ্রিল ঢাকায় চালু হচ্ছে উবার ইটস

৩০ এপ্রিল ঢাকায় চালু হচ্ছে উবার ইটস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৭ ২৮ এপ্রিল ২০১৯   আপডেট: ১৭:২১ ২৮ এপ্রিল ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার এবার চালু করতে যাচ্ছে ফুড ডেলিভারি সার্ভিস উবার ইটস। ৩০ এপ্রিল থেকে ঢাকায় কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। রোববার রাজধানীর একটি হোটেলে উবার ইটস সেবার ঘোষণা দেন প্রতিষ্ঠানটির ভারত ও দক্ষিণ এশিয়ার প্রধান ভাবিক রাথোড়।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে ঢাকায় ১৫০টি রেস্তোরাঁর সঙ্গে চুক্তি করেছে তারা। উবার ইটস অ্যাপের মাধ্যমে খাবার অর্ডার দিলে বাসায় বসে তা গ্রহণের সুবিধা থাকছে। প্রাথমিক পর্যায়ে সেবাটি ঢাকার গুলশান, বনানী ও বারিধারা এলাকার গ্রাহকেরা উপভোগ করতে পারবেন।

অনুষ্ঠানে উবার ইটস-এর ভারত ও দক্ষিণ এশিয়ার প্রধান ভাবিক রাথোড় বলেন, বাংলাদেশের প্রতি উবারের প্রতিশ্রুতির একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উবার ইটস যাত্রা শুরু করতে যাচ্ছে। উবার যে প্রযুক্তির জন্য বহুল পরিচিত, তার সাথে আমরা এমন একটি বাজার তৈরির চেষ্টা করছি যা আমাদের গ্রাহক, রেস্টুরেন্ট ও ডেলিভারি পার্টনারদের কাছে ভিন্ন মাত্রা যোগ করবে। গ্রাহকরা যেন সহজেই মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে তাদের পছন্দের খাবার অর্ডার করতে পারেন তা নিশ্চিত করবে আমাদের সার্ভিস। আর রেস্টুরেন্ট পার্টনারদের জন্য উবার ইটস শুধুমাত্র গ্রাহকদের কাছে তাদের খাবার পৌঁছে দেয়ার মাধ্যমই নয় বরং তথ্য ও দূরদর্শিতার সাহায্যে কীভাবে তাদের ব্যবসায়িক দক্ষতা উন্নত করতে পারেন সেটারও অনন্য একটি মাধ্যম হবে। বাংলাদেশে আমাদের সম্ভাবনা নিয়ে আমরা আশাবাদী এবং এখানে একটি সফল ইনিংসের সূচনায় আমরা প্রস্তুত।

অনুষ্ঠানে জানানো হয়, উবার ইটস অ্যাপ ব্যবহারের জন্য প্রথমে এটি ডাউনলোড করতে হবে। এরপর ডেলিভারির স্থান ঠিক করতে হবে। পছন্দের খাবারের জন্য সে অনুযায়ী রেস্তোরাঁ, রান্নার ধরন, খাবারের মূল্য অনুযায়ী ক্রয়াদেশ করতে হবে। এই অ্যাপের মাধ্যমে অর্ডার করা খাবারের মূল্য ক্রেডিট কার্ডের মাধ্যমে বা নগদে পরিশোধ করা যাবে।

অর্ডার গ্রহণ করার সঙ্গে সঙ্গেই গ্রাহক আপডেট জানতে পারবেন এবং অর্ডারটি গন্তব্যে পৌঁছে দেয়া হচ্ছে কি না তা ট্র্যাক করতে পারবেন। উবার মোটরবাইক এবং বাইসাইকেলের মাধ্যমে গ্রাহকদের কাছে খাবার পৌঁছে দেবে। উদ্বোধনী দিনে প্রথম দুইটি অর্ডারে ক্রেতারা খাবারের ওপর ৫০ ভাগ ছাড় পাবেন।

গ্রাহকদের জন্য: উবার ইটস অ্যাপের সাহায্যে গ্রহকরা নতুন নতুন খাবার আবিষ্কার করতে পারবেন এবং জানতে পারেন শহরের কোন কোন খাবারটি তারা এখনও উপভোগ করেননি। অ্যাপের সিডিউল অ্যান অর্ডার অপশনটির মাধ্যমে গ্রাহকরা আগে থেকেই নির্ধারিত সময়ে কি খাবার অর্ডার করবেন সেটা ঠিক করে রাখতে পারেন। খাবার অর্ডার থেকে ডেলিভারি পর্যন্ত, উবার ইটস ব্যবহারকারীরা লাইভ ট্র্যাক অপশনটির মাধ্যমে তাদের অর্ডারটির প্রতিটি ধাপ ট্র্যাক করতে পারেন। ফলে গ্রাহকরা নিশ্চিন্ত থাকতে পারেন যে অর্ডারটি তাদের কাঙ্ক্ষিত স্থানে পৌঁছাবে।

রেস্টুরেন্ট পার্টনারদের জন্য: উবার ইটস স্থানীয় রেস্টুরেন্টগুলোকে নতুন গ্রাহকদের কাছে পৌঁছে দিতে এবং তাদের খাবার দ্রুত, কার্যকর ও নির্ভরযোগ্য উপায়ে সরবরাহ করতে সহায়তা করবে। রেস্টুরেন্ট পার্টনাররা এই অ্যাপের মাধ্যমে তাদের ব্যবসা ও সার্ভিসের গুণমান, গ্রাহক সন্তুষ্টি এবং বিক্রয় সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারেন। ফলে তারা সেভাবে সমন্বয় করার মাধ্যমে তাদের খাদ্য এবং সার্ভিস আরো উন্নত করতে পারবেন।

ডেলিভারি পার্টনারদের জন্য: উবার ইটস তার ডেলিভারি পার্টনারদের সুবিধাজনক সময়সূচী অনুযায়ী নির্ভরযোগ্য উপায়ে আয়ের সুযোগ করে দেবে। ডেলিভারি পার্টনাররা যখন চাইবেন তখন কাজ করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/এস