২৬-এ পা দিলেন তাসকিন

২৬-এ পা দিলেন তাসকিন

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৭ ৩ এপ্রিল ২০২০   আপডেট: ১২:৪৮ ৩ এপ্রিল ২০২০

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ পেসার তাসকিন আহমেদ - ফাইল ফটো

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ পেসার তাসকিন আহমেদ - ফাইল ফটো

আজ জাতীয় দলের পেসার তাসকিন আহমেদের একটা বিশেষ দিন। এই দিনে পৃথিবীতে এসেছিলেন জনপ্রিয় এ বোলার। আজ ২৬ এ পা দিলো ভারতের বিপক্ষে অভিষেক হওয়া এ ক্রিকেটার।

১৯৯৫ সালের ৩ মার্চ ঢাকায় জন্মগ্রহণ করেন তাসকিন। ২০১৪ সালে দেশের মাটিতে ভারতের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাসকিনের। সেই ম্যাচেই ৮ ওভার বোলিং করে মাত্র ২৮ রানে ৫ উইকেট শিকার করেন তিনি। একই বছর টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক হয়। তাসকিন ২০১৭ সালের ২৮ মার্চ ডাম্বুলায় শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক করেন।

ছেলের জন্মদিনে উপলক্ষে ১১ ভাড়াটিয়ার এক মাসের ভাড়া মওকুফ করে দিয়েছেন তার বাবা আবদুর রশিদ।

বাবার এমন সিদ্ধান্তে খুশি তাসকিন।  জন্মদিনটা স্মরণীয় হয়ে থাকবে তার কাছে।

তিনি বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতিতে গরিব পরিবারের জন্য ত্রাণ রয়েছে। তারা বিভিন্ন দিক থেকে সহায়তা পায়। কিন্তু মধ্যবিত্ত অনেক পরিবারের এ সুযোগ নেই। তারা কারো কাছেই হাত পাততে পারে না। আমাদের দুটি বাড়ি থেকে ভাড়া বাবদ বাবা এক লাখ টাকার মতো পান। বাবাকে অনুরোধ করি যে, এবার আমার জন্মদিনের উপহার হিসেবে সেই ভাড়া যেন তিনি মাফ করে দেন। বাবা সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান এবং খুশিও হয়েছেন।’

২০১১ সালের অক্টোবরে ঢাকা মেট্রোপলিটনের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে তাসকিনের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে।

২০১৪ সালের ১ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টেন পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে তার।

২০১৭ সালের জানুয়ারি মাসে নিউজিল্যান্ড সফরে ওয়েলিংটনের ব্যাসিন রিজার্ভে অনুষ্ঠিত টেস্ট সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে শুভাশিস রায়ের সঙ্গে তারও টেস্ট অভিষেক হয়।

এ পর্যন্ত ৩২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে তাসকিন ৪৫টি উইকেট নিয়েছেন। এ ছাড়া ৫টি টেস্ট ম্যাচ খেলে ৭ উইকেট রয়েছে তার ঝুলিতে। ১৯ টি-টোয়েন্টি খেলে ১২ উইকেট পেয়েছেন এই তরুণ পেসার।

ডেইলি বাংলাদেশ/আরএস