Alexa ২৪ বার এভারেস্ট জয়ের রেকর্ড গড়লেন রিতা

২৪ বার এভারেস্ট জয়ের রেকর্ড গড়লেন রিতা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৪ ২১ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে ২৪ বারের মতো চড়ে নিজেরই রেকর্ড ভেঙেছেন নেপালি শেরপা কামি রিতা। আরো একবার এভারেস্ট জয় করে ক্ষান্ত দিতে চাচ্ছেন তিনি।

মঙ্গলবার ২৪তম বারের মতো ৮,৮৫০ মিটার (২৯,০৩৫ ফুট) এভারেস্ট চূড়া জয় করেন রিতা। এর আগে ২৩ বার এভারেস্টে ওঠায় সবচেয়ে বেশিবারের রেকর্ডও রয়েছে তাঁর দখলে।- খবর ডয়চে ভেলে’র

চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো এভারেস্ট চূড়া জয় করলেন রিতা। ১৫ মে আরেকবার এভারেস্টে চড়ে বেজক্যাম্পে ফেরেন তিনি। এরপর পুনরায় উপরের দিকে যাত্রা শুরু হয় তার।

নেপালের পর্যটন বিভাগের কর্মকর্তা মিরা আচার্য জানান, আবহাওয়া ভালো থাকায় ভারতীয় এক অভিযাত্রী দলের সঙ্গে পুনরায় এভারেস্ট চূড়ায় উঠে যান রিতা।

মঙ্গলবারের সামিটের মাধ্যমে ২৫ বার এভারেস্ট জয়ের লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গেছেন তিনি। তার দুই প্রতিদ্বন্দ্বী আপা শেরপা ও পূর্বা তাশি শেরপার রয়েছে ২১ বার এভারেস্ট জয়ের রেকর্ড।

এভারেস্টের কাছের একটি গ্রামে বেড়ে ওঠেন ৪৯ বছর বয়সি শেরপা রিতা। ১৯৯৪ সালে প্রথম এভারেস্ট চূড়ায় উঠেছিলেন তিনি। এরপর প্রতি বছরই অনেকটা নিয়ম করে সর্বোচ্চ পর্বতশৃঙ্গে চড়েন। এভারেস্টের পাশাপাশি কে-২, চো-ওইউ, মানাসলু ও লোতসে পর্বত জয় করেছেন রিতা।

হিমালয়ের নেপালি এলাকায় বসবাস করেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শেরপারা। অনবরত পাহাড়ে চূড়ায় উপরে ওঠার ক্ষেত্রে এক ধরনের সক্ষমতা তৈরি হয় তাদের। অন্য এভারেস্ট আরোহীদের গাইড হিসাবে কাজ করে থাকেন তারা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই

Best Electronics
Best Electronics