Alexa ২০২০ সালে ভারতীয় ভিসা কেন্দ্র বন্ধের তালিকা

২০২০ সালে ভারতীয় ভিসা কেন্দ্র বন্ধের তালিকা

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩২ ২ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজ হয়ে যাওয়ায় প্রতিবছরই ভারতে বাংলাদেশিদের ভ্রমণ বাড়ছে। ভারতীয় হাইকমিশনের হিসাব অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ২৮ লাখ ৭৬ হাজার বাংলাদেশি ভারত ভ্রমণ করেছেন।

বর্তমানে দেশজুড়ে ১৫টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র চালু রয়েছে। এরই মধ্যে ২০২০ সালে ভিসা আবেদন কেন্দ্রগুলো কোন দিনগুলোতে বন্ধ থাকবে তার তালিকা প্রকাশ করেছে ভারতীয় হাইকমিশন। এবছর সাপ্তাহিক ছুটির দিন ছাড়াও ১৭ দিন বন্ধ থাকবে ভিসা আবেদন কেন্দ্র-

* ২৬ জানুয়ারি: ভারতের প্রজাতন্ত্র দিবস

* ১০ মার্চ: হোলি উৎসব

* ২৬ মার্চ: বাংলাদেশের স্বাধীনতা দিবস

* ২ এপ্রিল: রাম নবমী

* ১৪ এপ্রিল: বাংলা নববর্ষ

* ৭ মে: বুদ্ধ পূর্ণিমা

* ২৬ মে: ঈদুল ফিতর (চাঁদ দেখার ওপর নির্ভরশীল)

* ১ আগস্ট: ঈদুল আযহা (চাঁদ দেখার ওপর নির্ভরশীল)

* ১২ আগস্ট: জন্মাষ্টমী

* ১৫ আগস্ট: ভারতের স্বাধীনতা দিবস

* ৩০ আগস্ট: মহররম (চাঁদ দেখার ওপর নির্ভরশীল)

* ২ অক্টোবর: মহাত্মা গান্ধীর জন্মদিন

* ২৫ অক্টোবর: বিজয়া দশমী

* ৩০ অক্টোবর: ঈদে মিলাদুন্নবী (স.)

* ১৪ নভেম্বর: দীপাবলী

* ১৬ ডিসেম্বর: বাংলাদেশের বিজয় দিবস

* ২৫ ডিসেম্বর: বড়দিন

ভিসা কেন্দ্রে যা নিয়ে যাবেন না

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট যেমন- মোবাইল ফোন, ওয়াকি-টকি ক্যামেরা, অডিও-ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার নিয়ে প্রবেশ করা যাবে না। সব ধরনের ব্যাগ যেমন- ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস ও জিপ ফোল্ডার নিয়ে প্রবেশ করা যাবে না।

শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেয়া হবে। এছাড়া সিলকৃত খাম বা প্যাকেজ, যেকোনো ধরনের দাহ্য উপাদান, ধারালো অস্ত্র  ও ধারালো বিস্ফোরক নিয়ে প্রবেশ করা যাবে না। নিরাপত্তাজনিত কারণে, ভিসা আবেদনকারীর সঙ্গে কোনো আগ্রহী ব্যক্তি যেমন- বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িকভাবে পরিচিত কাউকে আনার অনুমতি নেই। তবে ভিসা আবেদন কেন্দ্রে শ্রবণ-প্রতিবন্ধীর সঙ্গে দোভাষীরা প্রবেশের অনুমতি পাবে। শারীরিক প্রতিবন্ধীদের সঙ্গে অনুষঙ্গী হিসেবে কেন্দ্রের কর্মীরা সব সহযোগিতা করবে।

নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনো সন্দেহজনক উপাদানও নিষিদ্ধ হতে পারে। ভিসার আবেদন প্রক্রিয়া চলার সময়ে যেকোনো সময় নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশি করতে পারে।

ডেইলি বাংলাদেশ/এনকে