২০১১ বিশ্বকাপ বিক্রির প্রমাণ মেলেনি, তদন্ত সমাপ্ত

২০১১ বিশ্বকাপ বিক্রির প্রমাণ মেলেনি, তদন্ত সমাপ্ত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৩ ৩ জুলাই ২০২০   আপডেট: ২০:০৪ ৩ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

সম্প্রতি শ্রীলংকার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথাগমাগে অভিযোগ করেন, ২০১১ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালটি ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলংকা। এমন অভিযোগের পর এ বিষয়ে তদন্তের নির্দেশ দেয় দেশটির সরকার। কয়েকদিনের তদন্ত শেষে আলোচ্য বিশ্বকাপে ম্যাচ বিক্রির অভিযোগের সুরাহা করেছে তদন্ত বিভাগ। 

শুক্রবার তদন্ত বিভাগ মাহেলা জয়াবর্ধনেকে ডেকেছিল। তবে সাবেক লংকান অধিনায়ককে তেমন একটা জেরা না করেই ছেড়ে দেয় তারা। এরপর তদন্ত দল ঘোষণা করে যে, তারা এই বিষয়ে আর তদন্ত করবে না।

গত কয়েকদিন ধরেই এই ঘটনা নিয়ে শ্রীলংকার ক্রিকেটাঙ্গনে লংকাকাণ্ড চলছিল। শুক্রবার পুলিশের বিশেষ তদন্ত বিভাগের প্রধান জগত ফনসেকা গণমাধ্যমকে বলেন, ‘আমরা তদন্ত শেষে ক্রীড়া মন্ত্রণালয়য়ের সচিবের নিকট প্রতিবেদন পাঠিয়ে দিয়েছি। এছাড়া নিজেরা আলোচনা শেষ করে আজ তদন্তের সমাপ্তি টেনে দিয়েছি।’ 

ফনসেকা আরো জানান, আলুথাগমাগের তোলা ১৪টি অভিযোগের কোনো প্রমাণ পাননি তারা। ফলে খেলোয়াড়দের আর কোনো জিজ্ঞাসাবাদ করার দরকার নেই বলেও জানান তিনি।

এর আগে আলুথাগমাগের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বুধবার থেকে তদন্ত শুরু করে বিশেষ তদন্ত দল। প্রথমে দেশটির কিংবদন্তি ক্রিকেটার ও ২০১১ বিশ্বকাপে জাতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান অরবিন্দ ডি সিলভাকে ৬ ঘণ্টা ধরে জেরা করা হয়। এরপর ১০ ঘণ্টা জেরার মুখোমুখি হন কুমার সাঙ্গাকারা।

কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে এমন আচরণের প্রতিবাদে শ্রীলংকায় বিক্ষোভ হয়। সবশেষে আজ জয়াবর্ধনেকে জিজ্ঞাসাবাদ করে তদন্তের ইতি টানা হল।

ডেইলি বাংলাদেশ/এএল