১৭ বারের মত পর্তুগীজ কাপ জিতলো পোর্তো

১৭ বারের মত পর্তুগীজ কাপ জিতলো পোর্তো

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪০ ৩ আগস্ট ২০২০  

পর্তুগীজ কাপ চ্যাম্পিয়ন এফসি পোর্তো

পর্তুগীজ কাপ চ্যাম্পিয়ন এফসি পোর্তো

সতের বারের মত পর্তুগীজ কাপের শিরোপা জয় করেছে এফসি পোর্তো।  পুরনো প্রতিদ্বন্দ্বী বেনফিকাকে ২-১ গোলে পরাজিত করেছে পোর্তো। ম্যাচে দুই গোল করেছেন কঙ্গোর ডিফেন্ডার চ্যান্সেল এমবেম্বা। এই জয়ে পোর্তো লিগ শিরোপা সহ ঘরোয়া ডাবল জয়ের কৃতিত্ব অর্জন  করলো। 

পর্তুগালের মধ্যাঞ্চলীয় শহর কোয়িমব্রাতে অনুষ্ঠিত ফাইনালে ৩৮ মিনিটে কলম্বিয়ান উইঙ্গার লুইস ডায়াস লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে  যায়। বাকি সময়টা ১০ জনকে নিয়েই খেলতে হয়েছে পোর্তোকে। এর পাঁচ মিনিট পর কোচ সার্জিও কনসেইসাওকেও লাল কার্ড দেখানো হয়।

দ্বিতীয়ার্ধের দুই মিনিটের মধ্যে ফ্রি-কিক থেকে পোর্তোকে এগিয়ে দেন এমবেম্বা। ৫৮ মিনিটে আরেকটি সেট পিস থেকে দলের ব্যবধান দ্বিগুন করেন এই ডিফেন্ডার। ৮৪ মিনিটে পেনাল্টি স্পট থেকে ব্রাজিলিয়ান কার্লোস ভিনসিয়াস এক গোল পরিশোধ করলেও তা দলের হার এড়াতে পারেনি। 

শেষ মিনিটে বদলী খেলোয়াড় জোতার শট পোস্টে না লাগলে বেনফিকা হয়ত ম্যাচে সমতা ফেরাতে পারতো। ২০১১ সালে সর্বশেষ ঘরোয়া ডাবল জয় করেছিল পোর্তো।

এই ফাইনালটি পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী গত ২৪ মে অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে গিয়েছিল। একইসঙ্গে ফাইনালটিকে লিসবন থেকে সড়িয়ে কোয়িমব্রাতে দর্শকশুন্য স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত হয়।

লিগে পোর্তো ও বেনফিকা শীর্ষ দুটি স্থানে থেকে মৌসুম শেষ করেছে। 

ডেইলি বাংলাদেশ/আরএস