১৭ ঘন্টা রোজারত অবস্থায় মাঠে নামবেন মাশরাফিরা

১৭ ঘন্টা রোজারত অবস্থায় মাঠে নামবেন মাশরাফিরা

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ৭ মে ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

শুরু হয়েছে মুসলামানদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। আজ মঙ্গলবার (৭ মে) থেকে বাংলাদেশে রোজা পালন শুরু হয়েছে। এদিকে ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন আয়ারল্যান্ডে। আজ বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে মাঠে নামবে টাইগাররা। যা আয়ারল্যান্ডের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিট।

তাই প্রসঙ্গতই বাংলাদেশ জাতীয় দলের অধিকাংশ ক্রিকেটার মুসলমান হওয়ায় ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠে মাশরাফিরা কী রোজা রেখেই মাঠে নামছেন?

জবাবে মাশরাফি জানিয়েছেন, খেলার দিন অনেক ক্রিকেটার হয়ত রোজা রাখবেন না। তবে খেলার দিন ক্রিকেটাররা রোজা রাখুন বা না রাখুন, অন্যান্য দিনে দলের মুসলিম ক্রিকেটাররা রোজা রাখবেন, রোজা রেখেই চলবে কঠোর অনুশীলন।

মাশরাফি আরো বলেন, যেহেতু আমরা মুসলিম, রোজা খুব গুরুত্বপূর্ণ। সবাই-ই রোজা থাকবে। খেলার দিন হয়ত কেউ কেউ থাকতে পারবে না। 

ইউরোপে রোজায় উপোষ করতে হয় উপমহাদেশের চেয়েও অনেক বেশি সময়। সেটি উল্লেখ করে মাশরাফি বলেন, ১৭-১৮ ঘণ্টা রোজা রেখে খেলা খুব কঠিন। অন্যান্য দিনে সবাই রোজা রাখবে ইনশাআল্লাহ্‌।

আয়ারল্যান্ডের ডাবলিনে সত্যিকার অর্থেই কনকনে শীত। মাশরাফি বিন মুর্তজার দলের সদস্যরা দেশে অনুশীলন করে গেছেন তপ্ত পরিবেশে, সূর্যের সাক্ষাতে। অথচ যে আয়ারল্যান্ড সিরিজ সেই অনুশীলনের পরের ‘পর্ব’, সেখানেই হাড় কাঁপানো শীত।

উইন্ডিজের বিপক্ষে টাইগারদের প্রথম ম্যাচকে সামনে রেখে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে মাশরাফি আরো বলেন, এখানে যারা থাকে তারাও ঠাণ্ডার সঙ্গে লড়াই করে। আমার মনে হয় না এই ঠাণ্ডা আমাদের সঙ্গে এডজাস্ট হবে। মানিয়ে নেয়ার সুযোগ নেই। তবে মানসিকভাবে শক্ত হতে হবে। খেলতে নেমে ভালো করতে না পারলে ঠাণ্ডার কথা শেষ অজুহাত ছাড়া আর কিছুই হবে না। মানিয়ে নিয়েই খেলতে হবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ