১৬ হাজারের বেশি চামড়ার ঠাঁই হলো ভাগাড়ে

১৬ হাজারের বেশি চামড়ার ঠাঁই হলো ভাগাড়ে

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৯ ৩ আগস্ট ২০২০   আপডেট: ১৯:৩৮ ৩ আগস্ট ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মৌসুমি ব্যবসায়ীদের বিক্রি না হওয়া ১৬ হাজারেরও বেশি কোরবানির পশুর চামড়া ময়লার ভাগাড়ে ফেলে দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। যা চট্টগ্রামের আশপাশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সংগ্রহ করেছিলেন তারা। কিন্তু দরদামে না মেলায় ফেলে যান রাস্তার পাশে।

চসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, অনেক মৌসুমি ব্যবসায়ী চামড়াগুলো বিক্রি করতে না পেরে যত্রতত্র ফেলে গিয়েছেন। এখন সেগুলো থেকে দুর্গন্ধ ছড়ানো শুরু হয়েছে। সোমবার সকাল পর্যন্ত ১৬ হাজারের বেশি চামড়া ডাম্পিং করা হয়েছে।

চামড়া নিয়ে লোকসানের শিকার এক মৌসুমি ব্যবসায়ী বলেন, প্রতি পিস চামড়া আড়াইশ’ থেকে তিনশ’ টাকায় সংগ্রহ করেছিলাম। লাভ তো পেলাম না, শেষ পর্যন্ত অন্তত পরিবহন খরচেও চামড়াগুলো কিনতে রাজি হননি আড়তদাররা।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমবায় সমিতির সভাপতি আবদুল কাদের বলেন, লক্ষ্যমাত্রা অনুযায়ী পর্যাপ্ত চামড়া সংগ্রহ হয়েছে। এছাড়া কিছু চামড়া নষ্ট হয়েছে মৌসুমি ব্যবসায়ীদের কারণে। তারা অতিরিক্ত মূল্যের আশায় চামড়াগুলো নষ্ট করে ফেলেছেন। যা পরে আর সংরক্ষণের উপক্রম ছিল না।

কোরবানির দিন শনিবার সন্ধ্যার পর থেকে চামড়া নিয়ে নগরীর আতুরার ডিপো এলাকায় জড়ো হতে থাকেন মৌসুমি ব্যবসায়ীরা৷ পরে তাদের এবং আড়তদারদের দ্বিমুখী অবস্থানে রাস্তায় পড়ে নষ্ট হয় চামড়াগুলো।

ডেইলি বাংলাদেশ/জেডএম