১২ বছর আগেই করোনার তাণ্ডবের তথ্য জানান এই লেখক

১২ বছর আগেই করোনার তাণ্ডবের তথ্য জানান এই লেখক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪২ ১২ মার্চ ২০২০   আপডেট: ২২:০১ ১২ মার্চ ২০২০

করোনার ভবিষ্যদ্বাণী করা বইয়ের লেখক

করোনার ভবিষ্যদ্বাণী করা বইয়ের লেখক

বিশ্বের চলমান মহামারি, চরম আতঙ্ক ও প্রাণঘাতী রোগের নাম করোনাভাইরাস। ভাইরাসটির তাণ্ডবে মৃত্যুকে আলিঙ্গন করেছে প্রায় সাড়ে চার হাজার মানুষ। লাখের অধিক মানুষ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। কিন্তু এই মহামারি প্রাণঘাতী করোনার তাণ্ডব সম্পর্কে ১২ বছর আগে জানিয়েছিলেন আমেরিকার লেখক সিলভিয়া ব্রাউনি।

করোনার ভবিষ্যদ্বাণী করা বই

২০০৮ সালে প্রকাশিত End of Days: Predictions and Prophecies about the End of the World- নামের বইয়ে সিলভিয়া লিখেন, ‘ প্রায় ২০২০ সালে কঠিন রোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। রোগটি ফুসফুসে, শ্বাসনালীতে আক্রমণ করবে। রোগটিকে জানা চিকিৎসার মাধ্যমে প্রতিরোধ করা যাবে না।

রোগটি আক্রান্তের চেয়ে মানুষকে বেশি হতবাক করবে। কিন্তু রোগটি দ্রুত হারিয়ে যাবে, যেভাবে রোগটি সবার মাঝে আসবে। এরপর ১০ বছর পর পুনরায় রোগটি আক্রমণ করবে। তারপর পুরোপুরিভাবে বিলীন হবে।

করোনার ভবিষ্যদ্বাণী করা অংশবইটির সহ লেখক লিন্ডসে হেরিসন। তিনি শ্বাস-প্রশ্বাসজনিত রোগের কথা ভবিষ্যদ্বাণী করেছিলেন। যা বিশ্বের সর্বনাশ ডেকে আনবে বলে জানান।

বইটির লেখক সিলভিয়া ১৯৩৬ সালের ১৯ অক্টোবর আমেরিকার মিসৌরির কানসাস সিটিতে জন্মগ্রহণ করেন। ২০১৩ সালের ২০ নভেম্বর আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান হোসের গুড সামারিতান হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তাকে ২৫ নভেম্বর সমাহিত করা হয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ