Alexa ১০ হাজার টাকা মুচলেকা দিয়ে জামিন পেলেন ড. ইউনূস

১০ হাজার টাকা মুচলেকা দিয়ে জামিন পেলেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০২ ৩ নভেম্বর ২০১৯  

সংগৃহীত

সংগৃহীত

প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যুতের অভিযোগে করা পাঁচ মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের জামিন আবেদন মঞ্জুর করেছে আদালত। এর মধ্যে তিন মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল তার বিরুদ্ধে। ওই তিন মামলায় ১০ হাজার টাকা মুচলেকা দিয়ে জামিন পেয়েছেন তিনি।

রোববার ঢাকার তৃতীয় শ্রম আদালতের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকিয়া পারভিনের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন ড. ইউনূস। এর আগে বেলা ১১টা ৫৫ মিনিটে তিনিএজলাসে প্রবেশ করেন। ১২টা থেকে আদালতের কার্যক্রম শুরু হয়।

ড. ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কমিউনিকেশন্স নামের একটি প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করার অনুমতি না দেয়ার অভিযোগে আদালতে মামলাটি করা হয়।

ওই মামলার শুনানি নিয়ে গত ১০ জুলাই আদালত প্রথমে সমন জারি করে। এরপর ৮ অক্টোবর ড. মুহাম্মদ ইউনূসকে সংশ্লিষ্ট আদালতে হাজির হতে বলা হয়। কিন্তু আট অক্টোবর পূজার বন্ধ থাকায় ৯ অক্টোবর বুধবার মামলাটির শুনানি হয়। শুনানি শেষে দুইজনের জামিন মঞ্জুর করলেও ড. ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত।

মামলার বিবরণে জানা যায়, প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় চাকরিচ্যুতের অভিযোগে গ্রামীণ কমিউনিকেশনসের তিন কর্মচারী এমরানুল হক, শাহ্ আলম ও আব্দুস সালাম গত ৩ জুলাই ড. ইউনূসসহ তিন জনের বিরুদ্ধে মামলা করেন।

ডেইলি বাংলাদেশ/এস