১০ টাকায় ভরবে শিক্ষার্থীদের পেট

১০ টাকায় ভরবে শিক্ষার্থীদের পেট

ইখতিয়ার উদ্দীন আজাদ, পত্নীতলা ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০১ ৬ আগস্ট ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নওগাঁর ধামইরহাটে ১০ টাকায় শিক্ষার্থীদের দুপুরের খাবার দিচ্ছেন এক হোটেল ব্যবসায়ী। খাবার তালিকায় রয়েছে ভাত, ডাল, ডিম, ছোট মাছসহ সবজি।

উপজেলার চকময়রাম গ্রামের অছিমদ্দিনের ছেলে আদর্শ হোটেল ব্যবসায়ী মো. মতিয়ার রহমান চার মাস ধরে এ খাবার বিক্রি করেন। এতে চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রায় দুইশ শিক্ষার্থী প্রতিদিন খাবার কেনেন।

মতিয়ার বলেন, গ্রামের অধিকাংশ শিক্ষার্থীরা সকালে বাসা থেকে বিদ্যালয়ে আসে। বাসা থেকে সবার পক্ষে খাবার আনা সম্ভব হয় না। অনেক শিক্ষার্থী প্রায় ১০-১২ কিলোমিটার দূর থেকে আসে। আবার বেশি টাকা দিয়ে দুপুরে ভাত কিনে খাওয়ার সামর্থ্যও অনেকের নেই। তারা টিফিনের সময় আশপাশের দোকান থেকে তৈলাক্ত খাবার কিনে খায়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এমন চিন্তা থেকে ১০ টাকার প্যাকেজ খাবার চালু করেছি।

তিনি আরো বলেন, আদর্শ হোটেলে পর্যাপ্ত পরিমাণে বসার জায়গা নেই। ১ ঘণ্টার টিফিনের সময় এতজন শিক্ষার্থীদের বসার জায়গা না দিতে পারায় অনেকে দাঁড়িয়ে খাবার খেতে হয়। 

অষ্টম শ্রেণির মো. আহাদ, মুশফিকুর রহমান, শিহাব বলেন, আমরা প্রতিদিন সকালে বাসা থেকে আসি। ঠিকমতো সকালের খাবারও বাসা থেকে খেয়ে আসতে পারি না। আর আদর্শ হোটেলের ১০ টাকার প্যাকেজটি আমাদের জন্য খুবই ভালো।

চকময়রাম সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম খেলাল ই রব্বানী বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে মতিয়ার রহমান ১০ টাকায় খাবার দিয়ে যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা অবিস্মরণীয়।

ডেইলি বাংলাদেশ/এমআর