দূরবীনপ্রথম প্রহর

হ্যাকিংয়ের কবলে ১০কোটি ইন্টারনেট ব্যবহারকারী!

ফিচার ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম
ফাইল ছবি

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের সাবেক প্রধান কারিগরি কর্মকর্তা (সিটিও) ডি অ্যাঞ্জেলো ২০০৯ সালে ‘কোরা’ নামক একটি ওয়েবসাইট চালু করেন। বর্তমানে ওয়েবসাইটটির মাসিক সক্রিয় ভিজিটরের সংখ্যা ৩০কোটি। কৌতূহলীরা বিভিন্ন প্রশ্ন করে উত্তর জানতে ওয়েবসাইটটিতে ঢুঁ মারেন নিয়মিত। কিন্তু হতাশার খবর হলো, জনপ্রিয় ওয়েবসাইট কোরার ১০কোটি ব্যবহারকারী হ্যাকিংয়ের শিকার হয়েছেন।

কোরার পক্ষ থেকে জানানো হয়, এক-তৃতীয়াংশ ব্যবহারকারীর নাম, ই-মেইল ও এনক্রিপ্টেড পাসওয়ার্ড বেহাত হয়েছে। তারা এরই মধ্যে ওয়েবসাইটের প্রশ্ন ও উত্তর ফরম্যাটের জন্য নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করেছে। অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন কোরার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যাডাম ডি অ্যাঞ্জেলো।

সাইবার হামলার শিকার হওয়ার কারণ চিহ্নিত করতে পেরেছে বলে জানিয়েছে কোরা। ব্যবহারকারীদের নিরাপত্তা আরো জোরদার করতে তদন্তকাজ চলছে। কোরার নিজস্ব সাইবার বিশেষজ্ঞ ও বাইরের বিশেষজ্ঞদের সাহায্যে সমস্যা সমাধানে কাজ চলছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, তারা নভেম্বরের শেষ দিকে সাইবার হামলার শিকার হওয়ার বিষয়টি বুঝতে পারে। তৃতীয় পক্ষের প্রোগ্রাম কোরার সিস্টেমে ঢুকে পড়ায় এ ঘটনা ঘটেছে। গ্রাহক তথ্য বেহাতের ঘটনাটিও তখনই বুঝতে পারে কর্তৃপক্ষ।

ডেইলিবাংলাদেশ/এনকে

daily-bd-hrch_cat_news-29-10