হোল্ডারের দশ বছর আগেই এই কীর্তি গড়েছেন সাকিব

হোল্ডারের দশ বছর আগেই এই কীর্তি গড়েছেন সাকিব

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৫ ১০ জুলাই ২০২০   আপডেট: ১৯:৫৫ ১০ জুলাই ২০২০

সাকিব আল হাসান ও জেসন হোল্ডার

সাকিব আল হাসান ও জেসন হোল্ডার

করোনাভাইরাসের কারণে দীর্ঘ ১১৭ দিন বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ক্রিকেটে এত লম্বা বিরতি দেখা গেল। অপেক্ষার প্রহর শেষে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে ফের ঘুরতে শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেটের চাকা। এই ম্যাচে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট শিকারের বিরল রেকর্ড গড়েছেন জেসন হোল্ডার। 

ক্যারিবীয় অধিনায়কের দশ বছর আগেই এই কীর্তি গড়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। সেটাই ছিল হোল্ডারের আগে কোনো অধিনায়কের ইংল্যান্ডের বিরুদ্ধে তাদেরই মাটিতে ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট শিকারের সবশেষ উদাহরণ। 

২০১০ সালের ইংল্যান্ড সফরে ওল্ড ট্র্যাফোর্ডে ১২১ রান খরচায় ৫ উইকেট শিকার করেছিলেন বাংলাদেশ দলের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ সময়। অবশেষে ১০ বছর পর সপ্তম সফরকারী অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে এই রেকর্ডে নাম তুললেন হোল্ডার। সব মিলিয়ে ১২ জন অধিনায়ক এই কীর্তি গড়েছেন।

জেসন হোল্ডারের আগে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ইংল্যান্ডের মাটিতে এই কীর্তি গড়েছিলেন সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচিত স্যার গ্যারি সোবার্স। এই কিংবদন্তি ক্রিকেটার দুইবার (১৯৬৬ ও ১৯৬৯ সাল) ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট শিকার করেছিলেন। মজার ব্যাপার, সেই দুটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল হেডিংলিতে। 

তবে বোলিং ফিগার বিবেচনায় সোবার্সকে ছাড়িয়ে গেছেন হোল্ডার। গ্যারি সোবার্স প্রথমবার ৪২ রানে ৫ উইকেট ও দ্বিতীয়বার ৪১ রানে ৫ উইকেট শিকার করেছিলেন। ৬ উইকেট নিয়ে সোবার্সকে পেছনে ফেলেছেন হোল্ডার।

ইংল্যান্ডের মাটিতে প্রতিপক্ষের অধিনায়ক হিসেবে সেরা বোলিং ফিগারের মালিক পাকিস্তানের ইমরান খান। ১৯৮৭ সালের সফরে হেডিংলিতে ৪০ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এএল