Alexa হৃদরোগ ভালো হবে মাত্র পাঁচ টাকায়!

হৃদরোগ ভালো হবে মাত্র পাঁচ টাকায়!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৭ ১৭ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হৃদরোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। শরীরে খারাপ কোলেস্টেরলের বেড়ে গেলে তা জমতে শুরু করে আর্টারিতে। আর এই কারণে হার্টে ঠিক মতো রক্ত পৌঁছায় না যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। অনিয়ন্ত্রিত কোলেস্টেরলের কারণে স্থুলতা, স্ট্রোক, ব্লাড প্রেসার প্রভৃতি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

এক্ষত্রে ধনে পাতা ও মধুর মিশ্রণ খুব কাজে দেয়। ধনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন-সি, যা কোলেস্টেরল কমাতে দারুণ কাজে আসে। মধুতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টিজ। এটিও শরীরে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ধনে পাতা ও মধুর মিশ্রণ খাওয়ার সঙ্গে সঙ্গে যদি শরীরচর্চা করলে এবং জাঙ্ক ফুড থেকে দূরে থাকলে দ্রুত কোলেস্টেরল কমতে শুরু করে। 

মিশ্রণটি তৈরি করার প্রক্রিয়া

ব্লেন্ডারে আধা কাপ ধনে পাতা আর পানি নিন। ভালো করে ব্লেন্ড করে এক চামচ মধু মেশান। ভালো করে উপকরণ দুটি মিশিয়ে নিন। টানা দুই মাস সকালের নাস্তার পর এই মিশ্রণটি খেলে দেখবেন অল্প দিনেই কোলেস্টেরল লেভেল স্বাভাবিক হয়ে গেছে।

এক আঁটি ধনেপাতায় রয়েছে ১১ শতাংশ ফাইবার, ৪ শতাংশ প্রোটিন, ১ শতাংশ ক্যালরি, ১ শতাংশকার্বোহাইড্রেট, ১ শতাংশ ফ্যাট। ম্যাঙ্গানিজ ২১ শতাংশ, পটাসিয়াম ১৫ শতাংশ, কপার ১১ শতাংশ, আয়রন ১০ শতাংশ, ক্যালসিয়াম ৭ শতাংশ। এতে রয়েছে ৩৮৮ শতাংশ ভিটামিন কে, ১৩৫ শতাংশ ভিটামিন এ, ৪৫ শতাংশ ভিটামিন সি, ১৬ শতাংশ ফলেট।

ধনেপাতায় হাজার গুণ। এগজিমা সারায়, বমিভাব কমায়, পেটের গন্ডগোল কমায়, আলসার সারায়, সতেজ হয় শ্বাস-প্রশ্বাস, হজমে সাহায্য করে, ব্লাড প্রেশার কমায়, অ্যানিমিয়া কমায়, ডায়াবেটিসে প্রচুর উপকার মেলে। হাড়ের স্বাস্থ্য ভাল রাখে। কনজাংটিভাইটিস থেকে চোখকে রক্ষা করে ধনেপাতা। স্মল পক্স প্রতিরোধ করে ধনেপাতা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস