হুয়াওয়ে’র ফোন বিক্রি হচ্ছে পানির দামে!

হুয়াওয়ে’র ফোন বিক্রি হচ্ছে পানির দামে!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৭ ২৭ মে ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অ্যাপল আর স্যামসাংয়ের জন্য বড় হুমকি হয়ে উঠছিল চীনা হুয়াওয়ে। তরতর করে বাজার দখলে এগিয়ে চলছিল চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধে বড় ধরনের ধাক্কা খেতে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, বছরের সেরা ফ্ল্যাগশিপের তকমা জুটলেও মাত্র কয়েক মাসের মাথায় এসে মুখ থুবড়ে পড়েছে হুয়াওয়ের পি৩০ প্রোর জনপ্রিয়তা। এক হাজার ১৫০ ডলারের এই ফোন এখন মিলছে ১৩০ ডলারেই।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রায় ৯০ শতাংশ পড়তির দিকে রয়েছে হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোনের দাম। যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা এবং গুগলের কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর সপ্তাহ না ঘুরতেই যুক্তরাজ্যে স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের সঙ্গে সকল চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করতে কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এআরএম।

তবে অস্তিত্ব রক্ষার চেষ্টায় ইতোমধ্যে নিজস্ব অ্যাপস্টোর তৈরির বিষয়ে কাজ করছে তারা বলে জানিয়েছে হুয়াওয়ে। তাদের ডিভাইসগুলোর সফটওয়্যার ও নিরাপত্তা আপগ্রেড নিয়ে বিস্তর লেখালেখিও হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এনকে