দূরবীনপ্রথম প্রহর

হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তা গ্রেফতার

ফিচার ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংঝু গত ১ ডিসেম্বর কানাডায় গ্রেফতার হয়েছেন। কানাডার বিচারবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ভ্যানকুভারে তাকে গ্রেফতার করা হয়েছে।

হুয়াওয়ের পরিচালনা বোর্ডের উপ-চেয়ারম্যান এবং কোম্পানির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের কন্যা মেং ওয়াংঝু।

কী অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে, সে বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কোনো তথ্য দেয়নি কানাডীয় এ মন্ত্রণালয়। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তাকে ওয়াশিংটনের কাছে হস্তান্তর করতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছে। আগমীকাল তার জামিনের ব্যাপারে কানাডার একটি আদালতে শুনানি অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে মেং ওয়াংঝুকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হতে পারে।

তবে হুয়াওয়ে এক বিবৃতিতে জানিয়েছে, মেং ওয়াংঝু কোনো ধরনের ভুল কাজ করেছেন কি-না সে বিষয়ে তারা অবগত নন। কোম্পানিটি আরো বলেছে, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনেই ব্যবসা পরিচালনা করছে। কানাডা ও যুক্তরাষ্ট্র তাদের আইন অনুযায়ী একটি ন্যায্য উপসংহারে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানিটি।

অন্যদিকে কানাডায় নিযুক্ত চীনা দূতাবাস থেকে টেলিকম জায়ান্ট এ প্রতিষ্ঠানের প্রধান অর্থনৈতিক কর্মকর্তাকে দ্রুত মুক্তি দেয়ার দাবি জানানো হয়েছে।

ডেইলিবাংলাদেশ/এনকে

daily-bd-hrch_cat_news-29-10