হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা স্থগিত করলো যুক্তরাষ্ট্র

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৯ ২১ মে ২০১৯   আপডেট: ১২:৪০ ২১ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত রোববার চীনের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে আর অ্যান্ড্রয়েড সেবা দেবে না বলে জানিয়েছিল মার্কিন টেক জায়ান্ট গুগল। সে নিষেধাজ্ঞা এবার তিন মাসের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। বলা হচ্ছে, চীনের সঙ্গে চলমান বাণিজ্য দ্বন্দ্ব থেকে দম ফেলার ফুরসত পেতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে নিষেধাজ্ঞা স্থগিত করা হলেও ট্রাম্প প্রশাসনের ‘ব্ল্যাকলিস্ট’ এর কোনো পরিবর্তন হবে না বলেও জানান মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক সেক্রেটারি উইলবার রস বলেন, যেসব টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নির্ভরশীল, নিষেধাজ্ঞা পেছানোয় এসময়ের মধ্যে তারা বিকল্প ব্যবস্থা নেয়ার সুযোগ পাবে।

যুক্তরাষ্ট্র অভিযোগ, হুয়াওয়ের ডিভাইস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকী। এসব ডিভাইসের মাধ্যমে নজরদারী ও তথ্য হাতিয়ে নেবার কাজ করছে চীন। কিন্তু বরাবরই চীন এবং হুয়াওয়ে কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করে এসেছে।

তবে বিশ্লেষকরা বলছেন, হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এ লড়াই শুধু রাষ্ট্রীয় নিরাপত্তার খাতিরেই নয়। বরং, হুয়াওয়ের উত্থানকে বিশ্বের প্রযুক্তি বাজার ও অর্থনীতিতে যুক্তরাষ্ট্রকে হটিয়ে চীন উপরে উঠে যাওয়ার ‘অশনি সংকেত’ হিসেবে দেখছে ওয়াশিংটন।

ডেইলি বাংলাদেশ/এনকে