Alexa হুমায়ূন আহমেদের জন্মদিনে মঞ্চস্থ হবে ‘দেবী’

হুমায়ূন আহমেদের জন্মদিনে মঞ্চস্থ হবে ‘দেবী’

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৫ ১৩ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ।  হিমু, মিসির আলি, শুভ্র, রুপাসহ অনবদ্য সব চরিত্রের জনক এই জনপ্রিয় লেখক। তার রচিত মিসির আলী সিরিজের একটি অনন্য সৃষ্টি ‘দেবী’। এই উপন্যাস অবলম্বনে রচিত হয়েছে মঞ্চনাটক ‘দেবী’। উপন্যাসটির মতো একটি অতিপ্রাকৃতিক বিষয়কে কেন্দ্র করেই আবর্তিত বহুবচন থিয়েটারের এ নাটকটি নির্দেশনা দিয়েছেন আরহাম আলো।

হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন উপলক্ষে নাট্যদল বহুবচন বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ করবে দলের আলোচিত নাটক ‘দেবী’। এটি হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত দেবী’ নাটকের একশ বিশতম মঞ্চায়ন। 

‘দেবী’ নাটকটির কেন্দ্রীয় চরিত্র রানু ষোল-সতের বছর বয়সী এক কিশোরী। তার মনের চেতন এবং অবচেতন মনের দ্বন্দ্বের গল্প। একদিকে রানুর মনোজগতে দেবীর উপস্থিতি অপরদিকে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মিসির আলীর যৌক্তিক বাস্তব ব্যাখ্যার মধ্যে দিয়ে তৃতীয় মাত্রার আত্ম উপলব্ধির নাটক দেবী। রানুকে নিয়ে রহস্য আবার রহস্যের উন্মোচন শেষে নতুন রহস্যের অবতারণ একদমই হুমায়ূন আহমদের রচনার অতি আশ্চর্য কৌশল।

গল্পটি শুরু হয় এক মাঝরাতের বর্ণনা থেকে। রানু কিছু অস্বাভাবিক অস্তিত্বের উপস্থিতি টের পেতে থাকে, যার বাস এই মর্ত্যে নয়। অন্য কোনো ভুবনে। রানুর স্বামী আনিস ব্যাপারটি নিয়ে বেশ বিচলিত বোধ করেন। রানুর এই অস্বাভাবিকতাকে অসুস্থতা ধরে নিয়ে আনিস সমস্যা সমাধানের জন্য মিসির আলির শরণাপন্ন হয়।

মিসির আলি রানুর বিশেষ ক্ষমতা টের পেয়ে তার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠে। এভাবেই এগিয়ে যায় গল্পটি। মানুষের অতীত তো মানুষকে তাড়িয়ে নিয়ে বেড়ায়। এ রকম এক ভয়ংকর অতীত থেকে ১৬-১৭ বছর বয়সী রানুর প্রাণান্ত বাঁচার লড়াইয়ের প্রশ্নে দেবীসত্তাকে আঁকড়ে ধরা আর রহস্যভেদী মিসির আলির বাস্তবতা অন্বেষণের টানাপোড়েনের নাটক ‘দেবী’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন- মনু মাসুদ, সালাউদ্দীন আহমেদ, রুমানা হোসেন, ম্যাগডিলিন গমেজ রীনা, হ্যাপী সিকদার, স্বর্ণা, মোহাম্মদ উল্ল্যাহ মাহমুদ, আয়শা মনি, রচনা, সাহিত্য, তাপস, আলো দীপক, আরহাম আলো, জেসমিন, কবিতা, আশিক, সাগর, রাত্রিসহ আরো অনেকে।

ডেইলি বাংলাদেশ/এনএ