হিলির পাইকারি বাজারে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলির পাইকারি বাজারে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২০ ৪ জুন ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসায় পাইকারি বাজারে সম্প্রতি দাম কমতে শুরু করেছে। গত ২ দিনের ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ৭ থেকে ৮ টাকা কমেছে। 

ভারত থেকে ট্রেনযোগে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে আগামীতে আরো পেঁয়াজের দাম কমতে পারে বলে আভাস দিয়েছেন আমদানি-রফতানিকারকরা। 

চলতি সপ্তাহে ভারতীয় মালবাহী ট্রেনে করে ৮৪টি বগিতে ৩ হাজার ৩০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। চাহিদার তুলনায় পেঁয়াজের সরবারহ বৃদ্ধি পাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকট থাকায় কমেছে আমদানিকৃত এসব পেঁয়াজের দাম। গত ২ দিনের ব্যবধানে প্রকারভেদে কেজিতে ৭ থেকে ৮ টাকা কমেছে। 

গত দুই দিন আগেও হিলি স্থলবন্দরের আড়তগুলোতে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হতো ২৫ থেকে ২৬ টাকা দরে। আর সেই পেঁয়াজ বৃহস্পতিবার (৪ জুন) সকালে হিলির পাইকারি বাজারে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮ টাকা কেজি দরে। 

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, করোনা পরিস্থিতিতে স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ থাকলেও রেলযোগে ভারতের অঙ্গ রাজ্য নাসিক থেকে মালবাহী ট্রেনে করে আমদানি করা হচ্ছে এসব পেঁয়াজ। আড়তগুলোতে পেঁয়াজে সরবরাহ বেড়ে যাওয়ায় অন্যদিকে ক্রেতা সংকটে বিপাকে পড়েছেন এখানাকার আমদানিকারকরা। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ