Alexa হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা হন্ডুরাসের

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা হন্ডুরাসের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২০ ২১ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লেবাননে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেছে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। 

সোমবার হন্ডুরাসের শীর্ষ পর্যায়ের একজন নিরাপত্তা কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

হন্ডুরাসের সুরক্ষা উপ-মন্ত্রী লুইস সুয়াজো বলেন, আমরা হিজবুল্লাহকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করছি। সন্ত্রাসবাদ এবং সেটির অর্থায়নের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের রেজিস্ট্রিতে আমরা এই সংগঠনের নাম অন্তর্ভুক্ত করব। এর আগে মার্কিন সরকারও হিজবুল্লাহকে একটি সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষণা করেছে।

গত সপ্তাহে গুয়েতমালার নতুন প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেইও হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করার ইঙ্গিত দেন। একই সময়ে গুয়েতমালার দূতাবাস ইসরায়েলের জেরুজালেমে থাকবে বলেও জানান তিনি। 

হন্ডুরাস সরকারের এই পদক্ষেপকে সন্ত্রাসবিরোধী বিশ্ব যুদ্ধে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ। তিনি বলেন, হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করায় আমি হন্ডুরাস সরকারকে সাধুবাদ জানাই। 

গত বছর হিজবুল্লাহকে আর্জেন্টিনায় দুটি হামলার জন্য দোষারোপ করে তাদের সন্ত্রাসী দল হিসেবে স্বীকৃতি দেয় দেশটি। এছাড়া এরইমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ হিজবুল্লাহকে সন্ত্রাসী দল হিসেবে ঘোষণা দিয়েছে। 

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ