হাল্ট প্রাইজ আঞ্চলিক প্রতিযোগিতায় সেরা পাঁচে `এন ফাইবার`

হাল্ট প্রাইজ আঞ্চলিক প্রতিযোগিতায় সেরা পাঁচে `এন ফাইবার`

শাহরিয়ার নাসের, নোবিপ্রবি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৮ ৬ এপ্রিল ২০২০   আপডেট: ১৪:১৩ ৬ এপ্রিল ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাতিসংঘ, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এবং আমেরিকান সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এর ক্লিনটন গ্লোবাল  ইনিশিয়েটিভস আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় বিজনেস আইডিয়া কম্পিটিশন 'হাল্ট প্রাইজ' ‌। বিভিন্ন দেশের কয়েক হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে এই আন্তর্জাতিক প্রতিযোগিতার প্রথম ধাপ হয়ে থাকে। পরে প্রথম ধাপে নির্বাচিত বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে প্রতিযোগিতার দ্বিতীয় ধাপ অর্থাৎ আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা হয়। পরবর্তীতে আঞ্চলিক পর্যায়ের বিজয়ী দলগুলো লন্ডনে এক মাসব্যাপী এসিলেটর প্রোগ্রামে অংশগ্রহণ করে। পরে সেখান থেকে  আমেরিকায় জাতিসংঘের সদর দফতরে তাদের আইডিয়া উপস্থাপন করে।

প্রথমবারের মতো হাল্ট প্রাইজ এবার ঢাকায় তাদের আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন করে। এতে অংশগ্রহণ করে বাংলাদেশ, ভারত, তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, জর্ডান, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের ৭০টি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, আইআইটি ভারত, আইআইএম ভারত উল্লেখযোগ্য। ঢাকায় অনুষ্ঠিত আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্সেস এর দল 'এন ফাইবার' সেরা পাঁচ এ স্থান দখল করেছে।

সেরা পাঁচটি দল থেকে পরবর্তীতে আঞ্চলিক পর্যায়ের চ্যাম্পিয়ন দল ঘোষণা করা হবে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম এন ফাইবার এ রয়েছেন তৌহিদুর রহমান আদিল, ফাতেমা আক্তার পলি, শাহনেওয়াজ ইসলাম প্রান্তি ও এসএমজে এইচ  ইমন।

টিম এন ফাইবার এরইমধ্যে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে নানা প্রতিযোগিতায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হয়ে সাফল্য বয়ে এনেছে।

এ ব্যাপারে টিম এন ফাইভারের সদস্য তৌহিদুর রহমান আদিল বলেন, সবার দোয়া এবং আমাদের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা সেরা পাঁচ এ স্থান লাভ করেছি। আগামীর জন্য সবার নিকট দোয়া প্রত্যাশী।

ডেইলি বাংলাদেশ/জেডএম