হারানো যৌবনকে ফিরিয়ে দেবে ঘরে থাকা একটি উপাদান 

হারানো যৌবনকে ফিরিয়ে দেবে ঘরে থাকা একটি উপাদান 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৫৩ ২৩ জুলাই ২০২০   আপডেট: ১২:১১ ২৩ জুলাই ২০২০

অভিনেত্রী: পূর্ণিমা

অভিনেত্রী: পূর্ণিমা

প্রত্যেকেই চায় নিজের সৌন্দর্য ধরে রাখতে। বয়স বাড়লেও অনেকেই তা নিজের চেহারায় ফুটে উঠতে দেন না। আবার অনেকেই এমন আছেন যারা কম বয়সেই বুড়িয়ে যান। এর পেছনের কারণ আপনি নিজেই। সঠিক যত্নের অভাবেই এই সমস্যা দেখা দেয়।

এক্ষেত্রে ঘরে থাকা একটি উপাদানই আপনার যৌবন ধরে রাখবে। এমনকি আপনার হারানো যৌবনকেও ফিরিয়ে দেবে। আর সে উপাদানটি হচ্ছে রসুন। যার রয়েছে একাধিক ওষুধিগুণ। আয়ুর্বেদশাস্ত্রে অনেক আগে থেকেই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এই উপাদানটি। রসুনে জীবাণু ও কীটনাশক গুণও রয়েছে। এছাড়াও ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখার পাশাপাশি বয়স ধরে রাখার জন্যও রসুনের কোনো বিকল্প নেই। চলুন জেনে নেয়া যাক রসুনের ব্যবহার সম্পর্কে-

> ব্রণের সমস্যায় ভোগেন অধিকাংশ নারী। জানেন কি, খুব অল্প সময়ে ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য রসুনের কোনো বিকল্প নেই। এক কোয়া রসুনের রস ব্রণের উপর লাগিয়ে পাঁচ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন। কয়েকদিন পরে ফলাফল দেখলে চমকে যাবেন আপনি নিজেই।

> এক কোয়া রসুন এবং অর্ধেক টমেটো দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ওই মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ট্যান উঠে গিয়ে দেখবেন চকচক করছে আপনার ত্বক।

> সন্তান জন্মের পর অনেক নারীর পেটে দাগ হয়ে যায়। জানেন কি, এই সমস্যা থেকেও মুক্তি দিতে পারে এক কোয়া রসুন। অলিভ অয়েলের সঙ্গে রসুনের রস মিশিয়ে কয়েকদিন ব্যবহার করলেই মিলবে ফল।

> অনেকের ত্বকেই লাল-লাল দাগ দেখা যায়। দানা দানা আকারে ব়্যাশ হয়। হাত, কনুই এমনকি মুখেও মাঝে মাঝে এই দাগ দেখা যায় অনেকের। এই সমস্যা থেকে মুক্তি পেতে রসুনের জুড়ি মেলা ভার।

> শুধু ত্বকের সমস্যাই নয়, হারানো যৌবনকে ফিরিয়ে দিতে পারে এক কোয়া রসুন। মধু এবং লেবুর রসের সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে এক কোয়া করে রসুন খান। দেখবেন বয়সের কোঠা ৪০ পার হলেও, আপনাকে দেখলে মনে হবে বছর ২০ এর তরুণী।

ডেইলি বাংলাদেশ/এএ