Alexa হাত পায়ের জ্বালা-পোড়া উপশমের উপায়

হাত পায়ের জ্বালা-পোড়া উপশমের উপায়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৯ ২৫ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেকেই হাত পায়ে জ্বালা-পোড়া করার সমস্যায় ভুগে থাকেন। বিশেষ করে রাতে ঘুমানোর সময় হাত-পায়ে প্রচণ্ড জ্বলন অনুভব করেন। আবার শুধু রাতেই না, এই জ্বলন যেকোনো সময় অনুভব করেন। আর যা খুব অসস্থিকর এবং কষ্ট দায়ক হয়ে থাকে।

চর্মরোগ বিশেষজ্ঞগন বলেন, সাধারণত এটি ক্ষেত্রবিশেষে পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্তের কারণে হয়ে থাকে। যদি আপনি গর্ভবতী হন তাহলে এটা কোলেস্টাসিসের কারণেও হতে পারে। এর ফলে হাত পা ফেটে যেতে পারে। তাছাড়া হাত ও পায়ের তলায় ঘা সহ বিভিন্ন চর্মরোগ হতে পারে।

তবে এই জ্বলন থেকে পরিত্রাণ পেতে ঔষধ এর উপর নির্ভর না হয়ে, প্রাকৃতিক বিভিন্ন বস্তু ব্যবহার করেও মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেয়া যাক হাত ও পায়ের জ্বালা-পোড়া থেকে মুক্তির কয়েকটি পদ্ধতি-

রাতে ঘুমানোর আগে গোসল করুন  
রাতে হাত-পা জ্বালা পোড়া থেকে মুক্তি পেতে প্রতিদিন রাতে বিছানায় যাওয়ার আগে গোসল করুন। গোসলের সময় মনে রাখবেন-

> পানি যেনো কিছুতেই গরম না হয়। গরম পানি শরীর থেকে প্রাকৃতিক তেল ধুয়ে দিতে পারে ফলে স্কিন ড্রাই হয়ে যেতে পারে।

> দীর্ঘ সময় গোসল না করে স্বল্প সময় গোসল করুন,। বেশি সময় গোসল করলেও ত্বক ড্রাই হয়ে যাওয়ার সম্ভাবনা থকে। ফলে জ্বলন আরো বেড়ে যেতে পারে।

ময়শ্চারাইজার ব্যাবহার করুন
জ্বলন এবং চুলকানি প্রশমিত করতে ওয়েল বেজ লোশন ব্যবহার করুন। এতে করে ত্বক সফট হবে ও এতে স্কিনের সেলসগুলোকে রক্ষা করবে। বর্তমানে ওষুধের দোকানগুলোতে এমন অনেক লোশন পাওয়া যায়। এতে করে আপনার হাত ও পায়ের তলার জ্বলন ও চুলকানি প্রশমিত হতে পারে। তাই রাতে ঘুমানোর আগে ও গোসলের পর ভেজা শরীরে লোশন ব্যবহার করুন।

টক ফল খান
প্রতিদিন অল্প পরিমাণে হলেও যেকোনো টক ফল পানি মিশিয়ে ১ ঘণ্টা পরপর খাওয়ার অভ্যাস করুন। প্রথমে শরীরকে অ্যাসিডমুক্ত রাখুন। এটি খালি পেটে খাওয়ার অভ্যাস করুন। চাইলে হালকা খাবার খেতে পারেন। প্রতিদিন ৫০ গ্রাম আঙুর খেলেও জ্বালা কমবে। এছাড়া পায়ের ফাটা ভাব কমলেও হাতের কোমল ভাব বজায় থাকবে।

প্রচুর পানি পান করুন
শরীরে পানি শূন্যতা হলেও জ্বলন হতে পারে। সাধারণত যারা পানি কম পান করেন তারা বেশি পরিমাণে পানি পান করুন এবং মিনারেল জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়া্র অভ্যাস করুন। এতে করে হাত-পা ও শরীর জ্বালা-পোড়া অনেক অংশে কমে যাবে।

ডেইলি বাংলাদেশ/এএ