হাতিরঝিলে স্বাধীনতা দিবস নৌকা বাইচ

হাতিরঝিলে স্বাধীনতা দিবস নৌকা বাইচ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:২৪ ২৬ মার্চ ২০১৯   আপডেট: ২১:৫০ ২৬ মার্চ ২০১৯

ছবি- এস এম জর্জ

ছবি- এস এম জর্জ

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাজধানীর হাতির ঝিলে নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। আবহমান গ্রাম-বাংলার এ প্রতিযোগিতা উপভোগ করতে সেখানে ছিল হাজারো মানুষের ভিড়। ঐতিহ্যবাহী এই খেলাকে ঘিরে এলাকাটিতে তৈরি হয় উৎসবের আমেজ।

মঙ্গলবার বিকেলে হাতিরঝিলে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ রোইং ফেডারেশনের সভাপতি  ও স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার।

বাংলাদেশ রোয়িং ফেডারেশন আয়োজিত এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চলের ১৫টি দল অংশ নেয়। এর মধ্যে ১১টি পুরুষ দলের পাশাপাশি ৪টি মহিলা দলও অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী বলেন, বাঙালির নিজস্ব সংস্কৃতির অন্যতম হলো নৌকা বাইচ। গ্রাম-গঞ্জে, প্রত্যন্ত অঞ্চলে নৌকা বাইচ বাঙালির অত্যন্ত প্রিয় একটি পর্ব। নৌকা বাইচ বাঙালিদের আলাদা আনন্দ দেয় এবং বাঙালির স্বতন্ত্র পরিচয় বহন করে। কিন্তু বিভিন্ন কারণে এই নৌকা বাইচ বিলুপ্ত হবার পথে। 

তিনি বলেন, আমি আনন্দিত যে, বাংলাদেশ রোইং ফেডারেশন নৌকা বাইচের ধারাকে ধরে রেখেছে। আমাদের ছেলে-মেয়েদের প্রশিক্ষণ দিয়ে দেশে ও দেশের বাইরে এই জাতীয় কর্মকাণ্ডে পাঠাচ্ছে। এ জন্য আমরা বাংলাদেশ রোইং ফেডারেশনের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্ট সবাইকে সরকারের পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি।

ডেইলি বাংলাদেশ/আরএইচ