Alexa হবিগঞ্জে ঠান্ডার প্রকোপ, হাসপাতালে ভর্তি ২৫ শিশু

হবিগঞ্জে ঠান্ডার প্রকোপ, হাসপাতালে ভর্তি ২৫ শিশু

হবিগঞ্জ প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:৫৯ ৮ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১২:৩২ ১১ ডিসেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

হবিগঞ্জে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ঠান্ডার প্রকোপ। এতে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে বাড়তে শুরু করেছে ঠান্ডাজনিত রোগীর সংখ্যা। তবে বয়স্কদের তুলনায় শিশু রোগীর সংখ্যাই বেশি। 

শনিবার ও রোববার নতুন করে ২৫ শিশু ভর্তি হয়েছে। এর আগে ৪০ শিশু ঠাণ্ডাজনিত রোগে ভর্তি হয়। এর মধ্যে রয়েছে নিউমোনিয়া, ডায়রিয়া ও শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগ। এতে চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও সেবিকারা। 

রোববার বিকেলে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের শিশু ওয়ার্ডে সরেজমিনে গিয়ে দেখা যায়, শিশুদের জন্য যে কয়টি বেড বরাদ্দ রয়েছে, তার চেয়ে প্রায় দ্বিগুণ রোগী ভর্তি হয়েছে। এমতাবস্থায় কেউ বেডে আবার কেউ মেঝেতে বসেই শিশুদের চিকিৎসা নিচ্ছেন। অনেকে আবার বাড়ি থেকে শীতের জিনিসপত্র এনে শিশুদের আগলে রাখছেন। 

এদিকে, শিশু ওয়ার্ড ছাড়াও হাসপাতালের জরুরি বিভাগে ঠান্ডাজনিত রোগের চিকিৎসা নিতে রোগীদের প্রচুর ভিড় লক্ষ্য করা গেছে। ঠান্ডা-জ্বর, সর্দি-কাশি, টনসিল, শ্বাসকষ্টে আক্রান্ত অনেককে প্রাথমিক চিকিৎসা নিতে দেখা গেছে। 

বানিয়াচংয়ের বড়ইউড়ি গ্রামের শাকির ইসলামের স্ত্রী সুমা আক্তার জানান, তিনি মেয়েকে নিয়ে দুপুরে হাসপাতালে ভর্তি হন। হঠাৎ করে শিশুর নিউমোনিয়া হলে গ্রামের চিকিৎসকের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা নেন। পরে হাসপাতালে ভর্তি করেন। তবে হাসপাতালে রোগীর সংখ্যা বেশি হওয়ায় সেবিকারা সময়মত চিকিৎসা দিতে পারছেন না। 

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ডাক্তার মিঠুন রায় ২৫ শিশু ভর্তির সত্যতা নিশ্চিত করে জানান, হঠাৎ করে আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুরা বেশি করে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে নিউমোনিয়া, ডায়রিয়া ও শ্বাসকষ্ট রোগ এড়াতে অভিভাবকদের বেশি করে সতর্ক থাকতে হবে। এছাড়া শিশুদের প্রতি যত্নবান হতে হবে। তাছাড়া হাসপাতালে আগত শিশুদের সাধ্যমত চিকিৎসা দেয়া হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ