Alexa হংকংয়ে সরকার বিরোধী বিক্ষোভের নেতার ওপর হাতুড়ি হামলা

হংকংয়ে সরকার বিরোধী বিক্ষোভের নেতার ওপর হাতুড়ি হামলা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৯ ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:২৪ ১৭ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হংকংয়ে চলমান সরকার বিরোধী আন্দোলনের অন্যতম নেতা জিমি শ্যামের ওপর হাতুড়ি দিয়ে হামলা চালানো হয়েছে। হামলায় আহত হওয়া এ নেতাকে দ্রুত হাসাপাতালে নিয়ে যাওয়া হয়েছে জরুরী চিকিৎসার জন্য। 

সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা গেছে, সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট (সিএইচআরএফ) -এর এই তরুণ নেতা অচেতন অবস্থায় রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে আছেন। 

সিএইচআরএফ থেকে জানানো হয়েছে যে, মং কক জেলায় পাঁচজনের একটি দল তার ওপর হাতুড়ি নিয়ে হামলা চালায়। হাতুড়ি দিয়ে তাকে মাথায় আঘাত করা হয়েছে। এতে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন।

বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তার অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে। বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আক্রমণের শিকার হলেন শ্যাম।

এদিকে চিকিৎসাধীন অবস্থায় থেকেও আন্দোলোনকে পূর্ণ সমর্থন দিয়েছেন তিনি। হাসপাতালেই ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে জিমি শ্যাম বলেন, শান্তিপূর্ণ ও অসহিংস আদর্শের প্রতি তিনি প্রতিজ্ঞাবদ্ধ।

হংকংয়ে চলতি বছরের জুন থেকে বিতর্কিত বন্দি প্রত্যার্পণ বিলকে কেন্দ্র করে শুরু হয় গণতন্ত্রকামীদের বিক্ষোভ। 

বিলটিতে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ। যা পরবর্তীতে সরকার বিরোধী বিক্ষোভে রুপ নেয়।

যতদিন যাচ্ছে ততই সহিংস হয়ে উঠেছে এই বিক্ষোভ। প্রথমদিকে শান্তিপূর্ণ থাকলেও পরবর্তীতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের প্রতিহত করতে জল কামান, টিয়ারগ্যাস এবং লাঠি চার্জ করছে পুলিশ। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এছাড়া আরও অনেকেই আহত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী